বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারী ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » মার্কিন ঘাঁটিতে হামলার পর সোলাইমানির দাফন সম্পন্ন


মার্কিন ঘাঁটিতে হামলার পর সোলাইমানির দাফন সম্পন্ন


আমাদের কুমিল্লা .কম :
09.01.2020

ইরানের অভিজাত কুদস ফোর্সের সাবেক প্রধান কাসেম সোলাইমানির দাফন সম্পন্ন হয়েছে। এর আগে বুধবার ভোরে ইরাকে যুক্তরাষ্ট্রের দুই সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। ওই হামলার কয়েক ঘণ্টা পরই নিজ শহর কেরমানে তাকে সমাহিত করা হয়।

মঙ্গলবার নিজ শহরে লাখো মানুষের অংশগ্রহণে তার সর্বশেষ জানাজা অনুষ্ঠিত হয়। এরপরই তার দাফনের কথা ছিল। কিন্তু বিশৃঙ্খল জনতার ভিড় এতটাই বেশি ছিল যে, জানাজায় পদদলিত হয়ে অন্তত ৫৬ জনের মৃত্যু হয়। আহত হয় আরও ২১৩ জন। এমন পরিস্থিতিতে মঙ্গলবার তার দাফন স্থগিত রাখা হয়।

বুধবার সকালে ভিড়ের চাপ কমলেও দাফন অনুষ্ঠানে লাখ লাখ মানুষ উপস্থিত ছিলেন। এর আগে গত সোমবার তেহরানে প্রায় ৭০ লাখ মানুষের উপস্থিতিতে কাসেম সোলাইমানির জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল­াহ খামেনি।

২০২০ সালের ৩ জানুয়ারি ভোরে বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার কাসেম সোলাইমানিসহ ১০ জনকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় ৮ জানুয়ারি ভোরে ইরাকে দুই মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। ওই হামলার পর উদ্ভূত পরিস্থিতি নিয়ে ইরাকি সময় বুধবার রাতে (যুক্তরাষ্ট্র সময় বুধবার সকালে) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে ট্রাম্পের।