মঙ্গল্বার ২ জুন ২০২০


এবার কুমিল্লা জেলায় প্রায় ১০ লক্ষ শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে


আমাদের কুমিল্লা .কম :
09.01.2020

স্টাফ রিপোর্টার।। গেল বছর কুমিল্লা জেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এ নীল ও লাল রঙ্গের ভিটামিন ট্যাবলেট খাওয়ানোর হার ছিল শতকরা হিসেবে ৯৯দশমিক ০৯ ভাগ। এবারো এই লক্ষ মাত্রাকে সামনে রেখে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। ১০ জানুয়ারি শুক্রবার কুমিল্লা জেলায় প্রায় ১০ লক্ষ শিশুকে লাল ও নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। বৃহস্পতিবার সকালে কুমিল্লা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা.মো. মজিবুর রহমান।
কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা.মো. মজিবুর রহমান সংবাদ সম্মেলনে জানান, কুমিল্লা জেলায় মোট জনসংখ্যা রয়েছে ৬৩ লক্ষ ৩০ হাজার ৪৫৬ জন। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী নীল রঙের ভিটামিন খাওয়ানো হবে ১ লক্ষ ২০ হাজার ৫২০ জন শিশুকে আর ১৫ থেকে ৫৯ মাস বয়সী ৮ লক্ষ ৬০ হাজার ৯১০ জন শিশুকে খাওয়ানো হবে লাল রঙ্রে ভিটামিন এ ক্যাপসুল। মোট ৯ লক্ষ ৮১ হাজার ৪৩০ জন শিশুকে এবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওয়াতায় আনা হয়েছে।
সিভিল সার্জন কুমিল্লা আরো জানান, ১০ জানুয়ারি সকাল ৮ টা থেকে এক যুগে কুমিল্লা সিটিকর্পোরেশনসহ ১৭টি উপজেলার ১৯২টি ইউনিয়নের ৫৭৬টি ওয়ার্ডের ৪ হাজার ৬৬৮টি অস্থায়ী ও ২৩টি স্থায়ী কেন্দ্রসহ মোট ৪ হাজার ৮৯৮টি কেন্দ্রে এক যুগে এ ভিটামিন শিশুদের খাওয়ানো হবে। এ জন্য প্রতিটি কেন্দ্রে ২ জন করে ৯ হাজার ৭৯৬ জন মাঠ কর্মীকে প্রস্তুত রাখা হয়েছে।
তিনি বলেন, ভিটামিন এ ক্যাপসুলের কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। যে কোন গুজবে কান না দেওয়ার জন্য তিনি সবার প্রতি আহবান জানান।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা.মো. শাহাদাত হোসেন, মেডিকেল অফিসার সৌমেন রায়, ডা.ইশরাক,মুরাদনগর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা.মো. নাজমুল প্রমুখ।