বৃহস্পতিবার ২ GwcÖj ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » বাল্য বিবাহ নারীর ক্ষমতায়ণ-উন্নয়ণে প্রধান অন্তরায়- শিক্ষামন্ত্রী


বাল্য বিবাহ নারীর ক্ষমতায়ণ-উন্নয়ণে প্রধান অন্তরায়- শিক্ষামন্ত্রী


আমাদের কুমিল্লা .কম :
18.01.2020

মাহফুজ নান্টু। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, আগামীর বাংলাদেশ গড়বে আজকের প্রজন্মই। বাংলাদেশের পরিবর্তন আনবে তোমরাই। বাল্যবিবাহ, যৌতুক, যৌন হয়রানিসহ নানান সামাজিকব্যাধি দূর করবে তোমরাই। বাল্যবিবাহই নারীর ক্ষমতায়ণ ও জাতির উন্নয়ণে অন্যতম অন্তরায়-এই প্রজন্ম এসব সংকীর্নতা থেকে অবশ্যই দূরে থাকবে। মন্ত্রী শুক্রবার কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ৪৯তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন-শিক্ষা প্রতিমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী এমপি । মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড,সৈয়দ মো: গোলাম ফারুকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন-শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মো: মাহাবুব হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ,ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মু,জিয়াউল হক,কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো:আবদুস সালামসহ সিলেট,চট্টগ্রাম,রাজশাহী,যশোর,বরিশালশিক্ষাবোর্ডর চেয়ারম্যানগণ,কুমিল্লা জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর,পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।
বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতির বর্ণাঢ্য আয়োজনে ৬ দিন ব্যাপী এই প্রতিযোগীতা শেষ হবে আগামী ২২ জানুয়ারি। কুমিল্লা শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় সারা দেশের ৪টি অঞ্চলের মোট ৮০৮ জন প্রতিযোগী ইভেন্টগুলোতে অংশগ্রহন করবেন।
এ্যাথলেটিক্স, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন ও টেবিল টেনিস প্রতিযোগিতায় বকুল অঞ্চল (চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা), গোলাপ অঞ্চল (খুলনা, বরিশাল), পদ্ম অঞ্চল (ঢাকা, ময়মনসিংহ) এবং চাঁপা অঞ্চল (রাজশাহী, রংপুর) এর মাধ্যমিকের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করবে। কুমিল্লা নগরীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম, কুমিল্লা জিলা স্কুল, পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয় ও নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এই ৪টি ভেনুতে খেলা অনুষ্ঠিত হবে।
এ বছর শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার কেন্দ্রীয় বাজেট ৪৮ লক্ষ ৩ হাজার টাকা এবং সাংগঠনিক বাজেট ১১ লক্ষ ৪৩ হাজার টাকা।
বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম।