বুধবার ২৭ †g ২০২০


চৌদ্দগ্রামে মানব পাচারকারী চক্রের ৩জন সদস্য গ্রেফতার ১জন নারীসহ ৩ জন রোহিঙ্গা উদ্ধার


আমাদের কুমিল্লা .কম :
17.02.2020

স্টাফ রিপোর্টার।। কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে মানব পাচারকারী ৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব কুমিল্লা। এ সময় পাচারকারী দলের কাছ থেকে ১জন নারীসহ ৩ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। র‌্যাব কুমিল্লার অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব সোমবার এ কথা নিশ্চিত করেছেন।

র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লা জানান, কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ধরকড়া বাজার এবং চিওড়া এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে মানব পাচারকারী চক্রের ৩ জন সক্রিয় সদস্য মোঃ আব্দুর রহিম @ রুবেল (২৫), পিতা- মৃত আবুল কালাম, সাং- কাপড় চতলী, কাজী ফয়সাল আহাম্মেদ @ রনি (৩২), পিতা- মোঃ কামাল উদ্দিন, সাং- ডিমাতলী ও মোঃ নূরুল হক (২৯), পিতা- মোঃ ফজলুল হক, সাং- কাপড় চতলী, সর্ব থানা- চৌদ্দগ্রাম, জেলা- কুমিল্লা দেরকে গ্রেফতার করা হয়।এ সময় তাদের কাছ হতে ৩ জন বাস্তুচ্যুত মায়ানমার নাগরিক (রোহিঙ্গা) কে উদ্ধার করে এর মধ্যে নারী রয়েছে একজন।
উদ্ধারকৃত রোহিঙ্গা নাগরিকদের মধ্যে রয়েছে, অপ্রাপ্ত বয়স্ক নারী রোহিঙ্গা ক্যাম্প-১৮, পানবাজার, বালুখালী ,মোঃ জাহেদ হোসেন (২৫), পিতা- মোহাম্মদ আমির হোসেন, রোহিঙ্গা ক্যাম্প-১৯, ও মোঃ রফিক (৩৭), পিতা- মোঃ হাকিম শরিফ, রোহিঙ্গা ক্যাম্প-সি/৩ ।
এ সময় ধৃত আসামীদের নিকট থেকে বিপুল পরিমাণ ভ‚য়া পাসপোর্ট, পাসপোর্ট তৈরীর ভ‚য়া জন্ম সনদ, পাসপোর্ট তৈরীর বিভিন্ন ভ‚য়া কাগজপত্র, ভ‚য়া কাগজপত্র এবং সার্টিফিকেট তৈরীর কাজে ব্যবহৃত ৩টি কম্পিউটার, ২টি প্রিন্টার ও ১টি স্ক্যানার এবং ৭টি মোবাইল ফোন ও নগদ ৬০,৫৪০ টাকা উদ্ধার করা হয়। এছাড়াও উদ্ধারকৃত রোহিঙ্গা নারীর ভ‚য়া জন্মসনদ উদ্ধার করা হয়, যা এই পাচারকারী চক্র তৈরী করে তার মাধ্যমে পাসপোর্ট প্রস্তুত করে বিদেশে পাচার করার চেষ্টা করছিল।

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত আসামীরা জানায়,তারা দীর্ঘদিন যাবৎ কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নানাবিধ প্রলোভন দেখিয়ে বিদেশে পাচারের উদ্দেশ্যে কুমিল্লা সহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে এসে বাংলাদেশী পাসপোর্ট তৈরী করে মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে আসছিল।