শনিবার ২৮ gvP© ২০২০


কুমিল্লায় ভোটার বেড়েছে সাড়ে তিন লাখ


আমাদের কুমিল্লা .কম :
28.02.2020

খায়রুল আহসান মানিক : সারা দেশের মতো কুমিল্লায়ও খসড়া ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। গত ২০ জানুয়ারি বাংলাদেশ নির্বাচন কমিশন খসড়া ভোটার তালিকা প্রকাশ করে। এবারের খসড়া ভোটার তালিকায় ভোটার বেড়েছে ৩ লাখ ৫৯ হাজার ৬৮২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩ হাজার ৫২৯ জন এবং মহিলা ১ লাখ ৫৬ হাজার ১৫৩ জন। পুরুষের চাইতে মহিলা ভোটারের সংখ্যা কমেছে ৪৭ হাজার ৩৭৬ জন। সবচেয়ে বেশী ভোটার বেড়েছে মুরাদনগরে। এ উপজেলায় ভোটার সংখ্যা ৩৬ হাজার ৭৯১ জন। ভোটার সংখ্যা কম বেড়েছে মেঘনা উপজেলায় । এখানকার ভোটার সংখ্যা ৮ হাজার ২৫৫ জন। ২০১৯ সালের ২৩ এপ্রিল থেকে তথ্য সংগ্রহের কাজ শুরু হয়ে ১৪ অক্টোবর শেষ হয়। একই বছরের ১৫ মে থেকে নিবন্ধন কাজ শুরু হয়ে ২০ অক্টোবর শেষ হয়।
গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলায় ভোটার সংখ্যা ছিলো ৩৮ লাখ ৭৯ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৯ লাখ ৫৪ হাজার ৫৮৩ জন এবং মহিলা ভোটার ১৯ লাখ ২৫ হাজার ২০৮ জন।
ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির আওতায় ভোটারের নতুন অন্তর্ভূক্তি ছাড়াও কর্তনকৃত মৃত ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ২২৩ জন। ভোটার স্থানান্তর হয়েছে ৭ হাজার ৬৩১ জন।
জেলার উপজেলা ভিত্তিক খসড়া তালিকায় নতুন ভোটার অন্তর্ভূক্তির সংখ্যা হচ্ছে, আদর্শ সদরে মোট ভোটার ২৯ হাজার ২৩৯ জন। এর মধ্যে পুরুষ ১৪ হাজার ৭৩২ জন এবং মহিলা ১৪ হাজার ৫০৭ জন। কুমিল্লা সদর দক্ষিণে মোট ভোটার ১৫ হাজার ৮২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ৯৫ জন এবং মহিলা ৭ হাজার ৭২৬ জন। চৌদ্দগ্রামে মোট ভোটার ৩২ হাজার ৩২০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১৭ হাজার ৪০৪ জন এবং মহিলা ১৪ হাজার ৯১৬ জন। লাকসামে মোট ভোটার ১৫ হাজার ৩৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ হাজার ৩৫৯ জন এবং মহিলা ৫ হাজার ৯৯৫ জন। বরুড়ায় মোট ভোটার ২৩ হাজার ৯২৮ জন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ৪৬১ জন এবং মহিলা ১০ হাজার ৪৬৭ জন। নাঙ্গলকোটে মোট ভোটার ৩১ হাজার ৬৭৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৮ হাজার ৮০৮ জন এবং মহিলা ১২ হাজার ৮৬৬ জন। মনোহরগঞ্জে মোট ভোটার ১৮ হাজার ৯২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ হাজার ৩২৫ জন এবং মহিলা ৭ হাজার ৬০১ জন। মেঘনায় মোট ভোটার ৮ হাজার ২৫৫ জন। এর মধ্যে পুুুরুষ ভোটার ৪ হাজার ৮৩০ জন এবং মহিলা ৩ হাজার ৪২৫ জন। দাউদকান্দিতে মোট ভোটার ২৪ হাজার ৪৩২ জন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ২৯৮ জন এবং মহিলা ১১ হাজার ১৩৪ জন। তিতাসে মোট ভোটার ১১ হাজার ১৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৯৮৩ জন এবং মহিলা ৫ হাজার ১৭০ জন। হোমনায় মোট ভোটার ১০ হাজার ১৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৯২৭ জন এবং মহিলা ৪ হাজার ২০৬ জন। মুরাদনগরে মোট ভোটার ৩৬ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২১ হাজার ৫০৭ জন এবং মহিলা ১৫ হাজার ২৮৪ জন। দেবিদ্বারে মোট ভোটার ৩৪ হাজার ৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৯ হাজার ৮৬০ জন এবং মহিলা ১৪ হাজার ১৭৩ জন। চান্দিনায় মোট ভোটার ২৬ হাজার ৮৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৭১৫ জন এবং মহিলা ১১ হাজার ১৭০ জন। ব্রাহ্মণপাড়ায় মোট ভোটার ১২ হাজার ৬০২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৪৮১ জন এবং মহিলা ৫ হাজার ১৫১ জন। বুড়িচংয়ে মোট ভোটার ১৭ হাজার ৩৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ হাজার ৪৬৩ জন এবং মহিলা ৭ হাজার ৫৭৪ জন। লালমাইয়ে মোট ভোটার ১১ হাজার ৬৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ২৮১ জন এবং মহিলা ৪ হাজার ৭৮৮ জন।
কুমিল্লার সিনিয়র নির্বাচন অফিসার মোহাঃ জাহাঙ্গীর আলম বলেন, ইতোমধ্যে খসড়া ভোটার তালিকা ইউনিয়ন পরিষদ, উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়সহ সংশ্লিষ্ট সব স্থানে প্রদর্শনের জন্য রাখা হয়েছে। খসড়া তালিকায় ভুল থাকলে বা কেউ যুক্ত হতে চাইলে বা কোন সংশোধন করার আবেদন ৫ ফেব্রæয়ারি পর্যন্ত গ্রহণ করা হয়েছে। আবেদন ১২ ফেব্রæয়ারি নিষ্পত্তি করা হয়। নির্দিষ্ট প্রক্রিয়া শেষে ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।