সোমবার ৩০ gvP© ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » জয় বাংলা শব্দটি বঙ্গবন্ধু নজরুলের লেখা থেকে নিয়েছিলেন ……………..শিক্ষামন্ত্রী


জয় বাংলা শব্দটি বঙ্গবন্ধু নজরুলের লেখা থেকে নিয়েছিলেন ……………..শিক্ষামন্ত্রী


আমাদের কুমিল্লা .কম :
05.03.2020

স্টাফ রিপোর্টার. চাঁদপুর।। কবি নজরুল ইনস্টিটিউট সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এবং চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় নজরুলের গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার ও নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্পের আওতায় গতকাল চাঁদপুর জেলায় ৩ দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে।
জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে বুধবার সকাল ১০টায় চাঁদপুর কেদ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত র‌্যালির নেতৃত্ব দেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।
চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নজরুল সম্মলনের উদ্বাধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, আমরা আজকে নজরুল ও জাতির জনককে নিয়ে আলোচনা করছি। কবি নজরুল জাতীয় কবি, সাম্যের কবি ও দেশের কবি ছিলেন। জাতির পিতা দেশের মানুষ ও দেশকে ভালবেসেছেন। ধর্মে ধর্মে বিদ্বেষ তা দূর করতে চেয়েছেন। কবি নজরুল যত বিদ্বেষ ও ক্লেশ দেখেছেন তার বিরুদ্ধে তিনি লিখেছেন। বঙ্গবন্ধু নজরুলের ভক্ত ছিলেন। তিনি নজরুলের কবিতা আবৃতি করতেন এবং নজরুল সংগীতের সাথে ঠোঁট মিলাতেন। স্বাধীনতার মহাকাব্যর কবি ছিলেন জাতির জনক।
তিনি বলেন, নজরুল যে কোন বৈষম্যের প্রতিবাদ করেছেন লিখনীর মাধ্যমে। সেজন্য তিনি জেল খেটেছেন। অসুস্থতা তার লেখনীকে স্তব্ধ করছে। জয় বাংলা শব্দটি বঙ্গবন্ধু নজরুলের লেখনী থেকে নিয়েছিলেন। স্বাধীনতার ২৯ বছর আগে তিনি যে কথা বলেছেন তাই সত্যি হয়েছে।
চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে ও কবি ও ছড়াকার ডা. পীযুষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় মুখ্য আলাচকের বক্তব্য রাখেন, কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মো. আব্দুর রাজ্জাক ভূইয়া।
সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, শিশু সাহিত্যিক ও সাবেক সচিব মোঃ ফারুক হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল।
আলোচক হিসেবে বক্তব্য রাখেন, সদ্য অবসর গ্রহণ করা চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ এস.এম দেলোয়ার হোসাঈন, সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ.এইচ.এম আহসান উল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন, কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক আব্দুর রহিম।
জাতীয় নজরুল সম্মেলনে বিকল ৪টায় নজরুল জীবন পরিক্রমা তথ্য চিত্র প্রদর্শনী, সন্ধ্যা সাড় ৬টায় কবিতা পাঠ করেন শিশু সাহিত্যিক ফারুক হাসান, সংগীত পরিবশন করেন করিম হাসান খান, সুলতানা শরমিন জাহান, বিজন চদ্র মিশ্রি, আয়শা আক্তার, মজিবুর রহমান প্রধানীয়া ও স্থানীয় শিল্পীরা। নৃত্য পরিবশন করেন ওয়ার্ড দ্যা রিহ্যাব নির্দেশিত নৃত্য দল ও স্থানীয় শিল্পীবৃন্দ। শোভাযাত্রায় বিভিন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।