শনিবার ৩০ †g ২০২০
  • প্রচ্ছদ » sub lead 3 » কুমিল্লায় ১৫ হাজার প্রবাসীর মাত্র ৯১২ জন হোম কোয়ারেন্টাইনে


কুমিল্লায় ১৫ হাজার প্রবাসীর মাত্র ৯১২ জন হোম কোয়ারেন্টাইনে


আমাদের কুমিল্লা .কম :
22.03.2020

স্টাফ রিপোর্টার: চলতি মাসের ১৯তারিখ পর্যন্ত কুমিল্লায় প্রবাস থেকে এসেছে ১৫ হাজার ৪৯৭ প্রবাসী। তার মধ্যে ৯১২ জন হোম কোয়ারেন্টাইনে অবস্থান করছেন। সরকারি তথ্যমতে, কুমিল্লার ১৩ শতাংশ মানুষ প্রবাসে রয়েছেন। এছাড়া পাঁচটি উপজেলা সীমান্তবর্তী। কুমিল্লায় ঝুঁকির পরিমাণও বেশী।
কুমিল্লা সিভিল সার্জন কার্যালয় থেকে ২১ মার্চ প্রাপ্ত তথ্যমতে, বর্তমানে হোম কোয়ারেন্টাইনে অবস্থান করছেন ৯১৭ জন। গত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইনে ১৪দিন পার হওয়ায় ২৭জনকে মুক্তি পেয়েছেন। এদিকে হোম কোয়ারেন্টাইনে থাকা সন্দেহভাজন সাতজনের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়, সবার রিপোর্ট নেগেটিভ এসেছে। বর্তমানে কুমিল্লায় কোন আক্রান্ত নেই। কুমিল্লা জেলা সিভিল সার্জন ডাঃ নিয়াতুজ্জামান হোম কোয়ারেন্টাইনের তথ্যটি জানিয়েছেন।
লাকসামের বাসিন্দা মো. কামাল হোসেন বলেন, গত দুই সপ্তাহের মধ্যে যারা প্রবাস থেকে এসেছেন তাদের অনেক হোম কোয়ারেন্টাইনের নিয়ম মানছেন না। তারা সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে যোগদান করছেন।
পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত ৭০টি দেশ থেকে ১৫ হাজার ৪৯৭ জন প্রবাসী কুমিল্লায় এসেছেন। ইতালি, সিঙ্গাপুর, ইরান, কানাডার প্রবাসী বেশী। তাদের একাধিক ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। স্বাস্থ্য বিভাগ, স্থানীয় সরকার ও প্রশাসন যৌথভাবে কাজ করছে। এলাকা ভিত্তিক কমিটি করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে সবার আন্তরিকতা প্রয়োজন।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মো. মুজিবুর রহমান বলেন, ২০ শয্যার আইসোলেশন ইউনিট প্রস্তুত আছে। জ্বর, সর্দি ও কাশির রোগীরা প্রাথমিক ভাবে টেলিমেডিসিনের (০১৯৩৫০০৭০৪৯) মাধ্যমে জরুরি বিভাগ থেকে ২৪ ঘণ্টা সেবা নিতে পারবেন।