বুধবার ১ GwcÖj ২০২০


কুমেক হাসপাতালে করোনা আতঙ্কে কমছে রোগী


আমাদের কুমিল্লা .কম :
23.03.2020

আবু সুফিয়ান রাসেল।। কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে রোগীর সংখ্যা কমছে। চালু করা হয়েছে টেলিমেডিসিন সেবা। বহিরাগত দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করেছে কর্তৃপক্ষ। পরিচালক বলছেন করোনাভাইরাস সচেতনার কারণে সেবা গ্রহীতার সংখ্যা কম।
সূত্র জানায়, এ হাসপাতালে অন্তঃবিভাগে গড় রোগী ভর্তি থাকতো হাজার প্রায়। গত ১৮ মার্চ রোগী ছিলো ৯৩৫ জন। গতকাল চিকিৎসাধীন রোগী সাধারণ বেডে ৫৩৫, পেইং বেড ১৭ ও কেবিন ৩ জনসহ মোট ৫৫৫। বহির্বিভাগে দৈনিক গড় রোগী থাকতো প্রায় ১৮শ- দুই হাজার। গত বুধবার বর্হিবিভাগে টিকেট বিক্রি হয়েছে এক হাজার ৭১৮টি, গত বৃহস্পতিবার বিক্রি হয়েছে এক হাজার ১৫৬টি, শনিবার টিকেট বিক্রি হয়েছে ৬শ ৯৩টি।
বহির্বিভাগ ইনচার্জ মো. আবুল কাশেম জানান, গত সপ্তাহেও দেড়-দুই হাজার টিকেট বিক্রি হয়েছে। এ সপ্তাহে এসে বিক্রি সংখ্যা কমে যাচ্ছে। এখন মানুষ হাসপাতালে কম আসে। এখানে টিকেটের জন্য দীর্ঘ লাইন থাকতো। চারটি লাইনে দুই থেকে তিনশ’ মানুষ টিকেটের জন্য অপেক্ষা করতো। রোগী অনেক কম আসে তাই আর লাইন ধরতে হয় না।
ওযার্ড মাস্টার মো. ইলিয়াস জানান, পাঁচশ শয্যার হাসপাতালে হাজারেরও বেশী রোগী ভর্তি থাকতো। বর্তমান সেটা সাড়ে পাঁচশ ভর্তি আছে। আগে বহু রোগী সিট না পেয়ে ফ্লোরেও থাকতো হতো।
জরুরি বিভাগ ইনচার্জ দুলাল মিয়া জানান, এখন জরুরি বিভাগেও তুলনামূলক রোগী কম। তবে টেলি মেডিসিনের মাধ্যমে অনেকে সেবা গ্রহণ করছে।
হাসপাতাল পরিচালক ডা. মুজিবুর রহমান জানান, জ¦র, সর্দি, কাশিসহ সাধারণ রোগীদের কথা বিবেচনা করে আমারা টেলি মেডিসিন (০১৯৩৫০০৭০৭৯) সেবা চালু করেছি। ফলে মানুষ হাসপতালে না এসে ঘরে বসে মোবাইলে সেবা গ্রহণ করতে পারছে। এছাড়া বর্তমান করোনাভাইরাস বিষয়ে মানুষ সচেতন তাই অপ্রয়োজনে হাসপাতালে আসে না। করোনা ভাইরাস নিয়ন্ত্রণের লক্ষ্যে দর্শনার্থীদের প্রবেশ স্থগিত করা হয়েছে।