শুক্রবার ২ অক্টোবর ২০২০


কঠিনতর অবস্থানে মিডিয়া… শাহাজাদা এমরান


আমাদের কুমিল্লা .কম :
24.03.2020

# বন্ধের এই সময়টি ঈদের আমেজে না কাটিয়ে বাসায় বসে যে যে ধর্মে আছেন, সেই ধর্ম মতে প্রার্থনা করুন,নফল এবাদত করুন।

#আপনারা দয়া করে ঘর থেকে বের হবেন না। আপনি পারতপক্ষে কোন বাসায় যাবেন না, আপনার বাসায়ও যেন পারতপক্ষে কেউ না আসেন সেটাও নিশ্চিত করবেন ।

বিভিন্ন পেশার লোকজন করোনা থেকে বাঁচার জন্য অনেকটাই নিয়ন্ত্রিত হয়ে আছে বাসায়। ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।কিন্তু ছুটি নেই আমাদের।আমরা যারা মিডিয়ায় কাজ করি।কারণ,ছুটি আমরা নিত পারব না কর্তৃপক্ষ ছুটি দিতে চাইলেও ।আবার ছুটি দেওয়া সম্ভবও না।কারণ,সংবাদপত্র,টিভি ও অনলাইন মিডিয়া বন্ধ হয়ে গেলে কঠিন এই সময়ের খবর গুলো জানা যাবে না।সরকার জানতে না পারলে ব্যবস্থা নিবে কিভাবে আবার জনগণ সচেতন হবে কিভাবে?সুতরাং দেশকে ,জাতিকে, গোটা মানব জাতিকে সুরক্ষা দিতে হলে সবার আগে প্রয়োজন মিডিয়ার সরব উপস্থিতি।কিন্তু মিডিয়া সংশ্লিষ্টদের সুরক্ষা দিবে কে ?তার উপর আরেকটি কঠিন সমস্যায় হয়তো পড়তে যাচ্ছি আমরা কুমিল্লার স্থানীয় পত্রিকা গুলো।আমরা যেখানে পত্রিকার প্লেট করি আগামী ২৫ মার্চ থেকে সেই প্লেট দোকান বন্ধ করে দিবে বলে নোটিশ দিয়েছে। প্লেট বা পজেটিভ করা ছাড়া পত্রিকা ছাপানোর বিকল্প কোন পদ্ধতি নেই।ইতিমধ্যে স্থানীয় পত্রিকার কোন কোন সহকর্মী পরোক্ষভাবে ফেসবুকে ঘোষনাও দিয়েছে তার পত্রিকার প্রকাশনা ব্যাহত হওয়ার আশংকা করে। আসলে করার কিছুই নেই যে আমাদের হাতে।কারণ,মিডিয়া বন্ধ হলে গুজব আরো ডালপালা ছড়াবে।পরিস্থিতি হতে পারে আরো ভয়াভহ। কঠিন এক অবস্থানে দাঁড়িয়ে আছে কুমিল্ল তথা গোটা দেশের মিডিয়া।
প্রিয় পাঠকবৃন্দ,আমার এই ক্ষুদ্র লেখার মাধ্যমে আপনাদের কাছে বিনীত ভাবে দোয়া চাচ্ছি, দেশের সকল মিডিয়াকর্মীদের জন্য আপনারা মহান আল্লাহর কাছে দোয়া করবেন,আমরা যেন নিজেরা যতটুকু পারি সুরক্ষা থেকে কঠিন এই সময়ে আপনাদের সেবা দিতে পারি।আপনারা দয়া করে ঘর থেকে বের হবেন না। আপনি পারতপক্ষে কোন বাসায় যাবেন না, আপনার বাসায়ও যেন পারতপক্ষে কেউ না আসেন সেটাও নিশ্চিত করবেন । আমরা নিজেরা সচেতন না হলে সরকারের একার পক্ষে এই করোনা পরিস্থিতি মোকাবেলা করা কোন ভাবেই সম্ভব না। তাই,আসুন নিজেরা সবার আগে সচেতন হই। বন্ধের এই সময়টি ঈদের আমেজে না কাটিয়ে বাসায় বসে যে যে ধর্মে আছেন, সেই ধর্ম মতে প্রার্থনা করুন।নফল এবাদত করুন। মহান আল্লাহর কাছে কেঁদে কেঁদে বলুন,হে আল্লাহ্ তুমি এই করোনার হাত থেকে আমাকে,সমাজকে,দেশ তথা গোটা জাতিকে এমনক গোটা মানবজাতিকে তুমি রক্ষা কর।
প্রিয় পাঠক,আমি একজন অতীব ক্ষুদ্র সংবাদপত্র কর্মী। পেশাগত জীবনের প্রায় ২৫ বছর কেটে গেলেও এখনো নিজকে একজন পরিপূর্ণ সাংবাদিক দাবি করতে ভয় পাই।আমি মনে করি এই সমাজের জন্য,আপনাদের জন্য,প্রিয় কুমিল্লাবাসীর জন্য আমারও দায় আছে,দায়িত্ব আছে।স্বার্থপরের মত কঠিন এই সময়ে নিজের শতভাগ সুরক্ষার জন্য খবর থেকে আপনাদের বঞ্চিত করতে পারি না আমরা।তাই যতটুকু সম্ভব নিজকে সুরক্ষা করে চেষ্টা করব দৈনিক আমাদের কুমিল্লা প্রতিদিন সর্বশেষ খবর দিয়ে আপনাদের হাতে পৌঁছে দেওয়ার জন্য। যাতে ঘরে থেকে আপনারা খবর গুলো পেতে পারেন।এরপরেও যদি কোন কারণে পত্রিকার প্রকাশনা অব্যাহত না রাখতে পারি তাহলে মনে করবেন এটা আমাদের অনিচ্ছাকৃত অক্ষমতা। আশা করি সেটা আমাদের নিজ গুণে ক্ষমা করে দিবেন।তবে লেখাটি শেষ করার আগে আবারো আশ্বস্থ করছি,দেশ এবং জাতির কঠিন এই সময়ে ইনশাল্লাহ্ শেষ পর্যন্ত সর্বশেষ খবর নিয়ে আপনাদের পাশে থাকবে বৃহত্তর কুমিল্লার পাঠক নন্দিত পত্রিকা দৈনিক আমাদের কুমিল্লা।আপনারা ভাল থাকুন,সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন এক্ই সাথে দেশকে নিরাপদ রাখুন। আল্লাহ্ হাফেজ।

(লেখক : ব্যবস্থাপনা সম্পাদক,দৈনিক আমাদের কুমিল্লা।০১৭১১-৩৮৮৩০৮। ২৪.০৩.২০২০