শনিবার ৩০ †g ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » কুমিল্লায় স্থাপন হবে করোনা ভাইরাস পরীক্ষার ল্যাব


কুমিল্লায় স্থাপন হবে করোনা ভাইরাস পরীক্ষার ল্যাব


আমাদের কুমিল্লা .কম :
05.04.2020

খায়রুল আহসান মানিক।। চলতি মাসে কুমিল্লা মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষা শুরু হবে। এ জন্য এই কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে বায়োসেফটি লেভেল Ñথ্রি পর্যায়ের একটি ল্যবরেটরি স্থাপন করা হবে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন পাওয়া গেছে। দ্রæততম সময়ে একটি পি সি আর মেশিন সরবরাহ করা হবে। এর পর পরই ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল এসে কুমিল্লায় এসে মেশিনটি স্থাপন করবে। এই ল্যবরেটরি পরিচালনার জন্য কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের কয়েকজনকে প্রশিক্ষণ দেওয়া হবে। ল্যবরেটরি স্থাপন ও কর্মী প্রশিক্ষণের পর এ মাসের শেষ দিকে করোনা ভাইরাস পরীক্ষা শুরু করা যাবে। এ তথ্য জানিয়েছেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মজিবুর রহমান। তিনি আরো জানান, করোনা ভাইরাস আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়ার জন্য আই সি ইউ এর প্রয়োজন। যা এ হাসপাতালে নেই। হাসপাতালে আই সি ইউ স্থাপনের জন্য একটি এ বি জি মেশিন সংগ্রহ করতে হবে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরে লেখা হয়েছে। অল্পদিনের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর সিদ্ধান্ত নেবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।
ডা. মজিবুর রহমান আরো বলেন, এই ল্যাবরেটরি ও আই সি ইউ স্থাপিত হলে কুমিল্লার ৬০ লাখ লোক ও আশপাশের আরো পাঁচ জেলার মানুষ উপকৃত হবে।
এ ব্যাপারে বি এম এ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম বলেন, এমনিতেই পাঁচশ’ বেডের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে একটি আই সি ইউ ওয়ার্ড থাকা প্রয়োজন। যাতে থাকবে ৫০টি বেড। করোনা চিকিৎসায় এমনিতেই আই সি ইউ বিভাগের প্রয়োজন। এ ছাড়াও অন্যান্য জটিল রোগীর জন্য সারা বছরই আই সি ইউ বেডের প্রয়োজন রয়েছে। তিনি অবিলম্বে আই সি ইউ ওয়ার্ড স্থাপনের আবেদন জানান।