শনিবার ২৮ নভেম্বর ২০২০


বিশ্ব নেতৃত্বের সমালোচনায় জাতিসংঘ মহাসচিব


আমাদের কুমিল্লা .কম :
01.05.2020

বিদেশ ডেস্ক।।
করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্বের পরাশক্তি দেশগুলোর নেতৃত্বের অভাব ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভক্তির সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেস। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলেন দরিদ্র দেশগুলোকে পর্যাপ্ত সহযোগিতা না করায় উদ্বেগও প্রকাশ করেন তিনি। এমন সময় তিনি বিশ্বনেতাদের সমালোচনা করলেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের সঙ্গে কথার লড়াই শুরু করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

সংবাদ সম্মেলনে গুতেরেস বলেছেন, যে কোনও সময়ের চেয়ে যখন ঐক্যের প্রয়োজন ছিল বেশি তখন আন্তর্জাতিক সম্প্রদায় বিভক্ত হয়ে পড়ে। তিনি বলেন, এখানে নেতৃত্ব ও ক্ষমতার মধ্যে বিচ্ছিন্নতা বিরাজ করছে। আমরা তাৎপর্যপূর্ণ নেতৃত্ব দেখছি কিন্তু তা ক্ষমতার সঙ্গে সম্পৃক্ত নয়। আর মাঝে মাঝে ক্ষমতা দেখছি যেখানে প্রয়োজনীয় নেতৃত্ব নেই। আমি আশা করি এই পরিস্থিতি কেটে যাবে।

গুতেরেস বলেন, চীন ও যুক্তরাষ্ট্র অবশ্যই গুরুত্বপূর্ণ দুটি দেশ। আমার মতে, কোভিড-১৯ মোকাবিলা ও অন্যান্য ক্ষেত্রে তাদের আন্তর্জাতিক সম্পর্কের উন্নয়ন অত্যাবশ্যক। আমি আশাকরি অদূর ভবিষ্যতে এটি অতিক্রম করা সম্ভব হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে মরণঘাতী করোনাভাইরাস। পরে তা বৈশ্বিক মহামারিতে রূপ নেয়। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে প্রায় ৩২ লাখ ৫০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছেন ২ লাখ ৩০ হাজার ৬১৫ জন। বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। এর পরই ইতালির অবস্থান।