বুধবার ৮ জুলাই ২০২০


কাশিনগরে ‘কম্বাইন হারভেস্টার মেশিন’ দিয়ে কৃষকের ধান কাটা উদ্বোধন


আমাদের কুমিল্লা .কম :
02.05.2020

মো.আবুল বাশার রানা,চৌদ্দগ্রাম।।

চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর ইউনিয়নে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা উদ্বোধন করা হয়। গতকাল শনিবার সকালে উপজেলার কাশিনগর ইউনিয়নের বসন্তপুর এলাকায় চলতি বুরো মৌসুমে মেশিন দিয়ে ধান কাটা উদ্বোধন করেন উপজেলা নিবাহী অফিসার মাসুদ রানা,কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারেফ হোসেন এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন, উদ্যোগতা ইন্জিনিয়ার ইদ্রিস আকাশ প্রমুখ।

চলতি মৌসুমে করেনা ভাইরাসের কারণে শ্রমিক সংকট মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদেশে ও সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের সহযোগিতায় উপজেলায় কাশিনগর ও শ্রীপুরে দুইজন কৃষককে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।এনিয়ে উপজেলায় ৩ টি কম্বাইন হারভেস্টার মেশিন কৃষককে দেওয়া হয়।

উপজেলা নিবাহী অফিসার মাসুদ রানা বলেন জাপানি প্রযুক্তিতে ধান কেটে কৃষকের ঘরে সহজে ও কমে খরচে ফসল তুলতে পারবে,এতে চৌদ্দগ্রাম উপজেলায় শ্রমিক সংকট নিরসন হবে।কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারেফ চেয়ারম্যান অনেক অান্তরিক,আপনাদের সেবায় কাজ করে যাচ্ছেন

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন জানান, ২০১৯-২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় (৫০% ভর্তুকিতে) এ উপজেলায় দুইজন কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।
৫০% ভর্তুকিতে কৃষকরা ক্রয় করেন। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এছাড়াও ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) মেশিন দিয়ে।

কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারেফ হোসেন বলেন বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। সাবেক সফল রেলপথমন্ত্রী ও সংসদ সদস্য মোঃ মুজিবুল হক মুজিবের সহযোগিতায় কাশিনগর ইউনিয়নবাসীর জন্য একটি কম্বাইন্ড হারভেষ্টার মেশিন উপহার দিয়েছেন,এতে কাশিনগরবাসী আনন্দিত। চৌদ্দগ্রামের মধ্যে কাশিনগর ইউনিয়নে সবচেয়ে বেশি চাষাবাদ হয়, এ ইউনিয়নে প্রায় ২২শ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে এবার, জাপানি প্রযুক্তিতে এ মেশিন দিয়ে অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।এক মেশিনে ধান কাটা,মাড়াই ওবস্তা বন্দি করা যাবে। তিনি আরো বলেন সরকারি ভূতুর্কি তে কাশিনগর বসন্তপুরে ইন্জিনিয়ার ইদ্রিস আকাশ এটা কিনেছেন।কাশিনগর কোন কৃষক ভাইয়ের প্রয়োজন হলে ওনার সাথে যোগাযোগ করবেন। অর্ধেক খরছে আপনারা ফসল ঘরে তুলতে পারবেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওয়াহিদুর রহমান ও খোরশেদ আলম, ইউপি সদস্য আলি আশ্রাফ,
কম্বাইন হারভেস্টার ধান কাটার মেসিনের গ্রহীতা মোঃ ইদ্রিস মিয়া, আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।