বুধবার ২১ অক্টোবর ২০২০


ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পায়ে হেঁটে বাড়ি যাচ্ছে হাজার হাজার মানুষ


আমাদের কুমিল্লা .কম :
20.05.2020

মাসুদ আলম।।
পায়ে হেঁটে ঢাকা থেকে বাড়ি ছুটছেন হাজার হাজার মানুষ। পুলিশের বিভিন্ন চেকপোস্টে ছোট পরিবহন ফিরিয়ে দেওয়া হলেও হেঁটে চলা এসব মানুষকে ফেরানো যাচ্ছে না। কেউ ৮-১০ মাইল আবার কেউ তার চেয়ে বেশি পথ হেঁটে বাড়ি যাচ্ছেন। এসব মানুষের মধ্যে নারী, শিশু, বৃদ্ধও রয়েছে। নিজের এবং পরিবারের সদস্যদের ব্যক্তিগত সরঞ্জাম মাথায় নিয়ে দলবলে হেঁটে যাচ্ছেন তারা।
মঙ্গলবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার অংশে এই দৃশ্য দেখা যায়। তারা ঢাকা থেকে কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষীপুরসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোতে ফিরছে। মহাসড়কে গণপরিবহন না চলায় বিভিন্ন পণ্যবাহী গাড়িতে পথ ভেঙ্গে ভেঙ্গে ঈদ যাত্রায় ফিরছেন তারা।
আসমা আক্তার নামে বাড়ি ফেরা এক নারী জানান, তিনি দাউদকান্দি গৌরিপুর যাবেন। এসেছেন ঢাকা থেকে। গোমতী সেতু অতিক্রম করা পর্যন্ত তিনি সাত কিলোমিটার হেঁটেছেন। পরিবর্তন করেছেন একাধিক পরিবহন। কিছু দূর আসলেই পুলিশের যাত্রী নামিয়ে গাড়ি ফিরিয়ে দেন।
আবুল হাশেম নামে এক বৃদ্ধ জানান, তিনি ঢাকা থেকে আসছেন। কুমিল্লার মুরাদনগর যাবেন। একশ’ টাকা রাস্তায় তিনি সাড়ে আটশ’ টাকা ভাড়া দিয়েছেন। পরিবর্তন করেছেন ৫/৬টি পরিবহন। পকেটেও বেশি টাকা নেই। বাড়ি পর্যন্ত পৌঁছা নিয়ে চিন্তায় আছেন।
কুমিল্লার হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রহমত উল্লাহ জানান, ঢাকা বা সীমান্তবর্তী কোন জেলা থেকে কুমিল্লায় কোন যাত্রী পরিবহনকৃত গাড়ি প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। সন্দেহকৃত কাভার্ডভ্যান, পিকআপ এবং ট্রাক চেকপোস্টে পুলিশ নিয়মিত চেক করছে। যাত্রী নিয়ে পরিবহনগুলো পুলিশের চেকপোস্টের কাছে এসে স্বাভাবিক নিয়মে যাত্রী নামিয়ে ফিরে যাচ্ছে। আমরা পরিবহন আটকাতে পারি কিন্তু হেঁটে চলা মানুষকে কিভাবে আটকাবো। তবে মহাসড়কে কোন যানজট নেই। নেই গাড়ির চাপ।