সোমবার ১৩ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » যাকাত প্রদানে এবারও দেশ সেরা হতে চায় কুমিল্লা


যাকাত প্রদানে এবারও দেশ সেরা হতে চায় কুমিল্লা


আমাদের কুমিল্লা .কম :
21.05.2020

আবু সুফিয়ান রাসেল।।
যাকাত আদায়ে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) কুমিল্লা জেলা কার্যালয় পরপর দুইবার সেরা হয়েছে। চলতি বছরেও দেশ সেরা হওয়ার আশা প্রকাশ করেছেন উপ-পরিচালক।
ফাউন্ডেশন সূত্রমতে, ২০১৭ সালে ২৩ লক্ষ ১৯ হাজার ১৮শ’ টাকা সংগ্রহ করে সারা দেশে যাকাত আদায় প্রথম স্থান অর্জন করেছে ইফা কুমিল্লা। ২০১৮ সালে ৩১ লক্ষ ৬০ হাজার ৬০৬ টাকা সংগ্রহ করে আবারও দেশ সেরা হয়। ২০১৯ সালে ৩৪ লক্ষ ৪১ হাজার ৭৯০ টাকা সংগ্রহ করে সারা দেশে দ্বিতীয় স্থান অর্জন করে।
এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লার উপ-পরিচালক সরকার সারোয়ার আলম বলেন, কুমিল্লার ধর্মপ্রাণ মুসলিমদের সহযোগিতায় কুমিল্লা কার্যালয় প্রতিবছরই যাকাত আদায়ে শীর্ষে থাকে। জেলা যাকাত বোর্ডের প্রদান মাননীয় জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক নির্দেশনায় এ যাকাত আদায় হয়ে থাকে। উপজেলা প্রশাসন ও সরকারি অফিসারবৃন্দ এ কাজে সহযোগিতা করেন। ইফার নিয়মানুযায়ী আদায়কৃত যাকাত অর্থের ৭০% কুমিল্লা জেলার জন্য রাখা হয়। যা যাকাতে সুনির্দিষ্ট খাতে এ অর্থ ব্যয় করা হয়। বাকী ৩০% সরকারি খাতে জমা দেওয়া হয়। এ টাকা ইয়াতিম শিশুদের শিক্ষার কাজে ব্যয় করা হয়। অন্য বছরের তুলনায়, চলতি বছরের চিত্র ভিন্ন। আমরা মোবাইল ফোন, ই-মেইল ও চিঠির মধ্যে উপজেলা প্রশাসন ও যাকাত দাতাদের সাথে যোগাযোগ করছি। কুমিল্লায় ১১ হাজারের অধিক মসজিদ রয়েছে। ইমাম সাহেবদের সহযোগিতা চেয়েছি। করোনার কারণে মানুষের অর্থনৈতিক অবস্থা মন্দা। ফলে এ বছর ধনীদের আরও বেশী উৎসাহিত হয়ে যাকাত প্রদান করা দরকার। আমরা আশা করি, কুমিল্লাবাসীর সহযোগিতা পেলে ২০২০ সালেও যাকাত আদায়ে শীর্ষ স্থানে থাকবে কুমিল্লা।