শুক্রবার ১০ জুলাই ২০২০


পাশে ফেনী, জিপিএ ৫ প্রাপ্তিতে এগিয়ে কুমিল্লা


আমাদের কুমিল্লা .কম :
31.05.2020

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা শিক্ষা বোর্ডের এ বারের এস এস সি পরীক্ষার জেলাওয়ারী ফলাফলে পাশের দিক থেকে এগিয়ে রয়েছে ফেনী জেলা আর জিপিএ ৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে কুমিল্লা জেলা।আর ৬ জেলার মধ্যে পাশের দিক থেকে সর্ব নিচে অবস্থান করছে নোয়াখালী জেলা আর জিপিএ ৫ প্রাপ্তিতে সর্ব নিচে আছে লক্ষ্মীপুর জেলা। কুমিল্লা শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক সহিদুল ইসলাম এ কথা নিশ্চিত করেছেন।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গিয়েছে, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলার মধ্যে নোয়াখালী জেলা থেকে ২৮৭টি স্কুল থেকে ২৭৫৯৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ২২,৫১৭ পাশ করেছে। পাশের হার ৮১.৫৯ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ১,১৬৭ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ২১টি। ফেনী জেলা থেকে ১২১টি স্কুল থেকে ১৪,২৪২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ১২,৫৫৫ জন পাশ করেছে। পাশের হার ৮৮.১৫ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ৮৮২ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ১৪টি। লক্ষ্মীপুর জেলা থেকে ১৬৭টি স্কুল থেকে ১২,৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ১০.৯১৪ পাশ করেছে। পাশের হার ৮৫.৩৪ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ৫২২ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ১৭টি। চাঁদপুর জেলা থেকে ২৮০টি স্কুল থেকে ২৭,০৪০ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ২৩,৬৬৯ জন পাশ করেছে। পাশের হার ৮৭.৫৩ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ১,৮৩৫ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ৩৪টি। কুমিল্লা জেলা থেকে ৫৮৩টি স্কুল থেকে ৫৪৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ৪৬,৪০০ জন পাশ করেছে। পাশের হার ৮৪.৮৮ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ৪,৫৯৬ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ৬২টি। এবং ব্রাক্ষ্মনবাড়িয়া জেলা থেকে ২৩৪টি স্কুল থেকে ২২,৭৩৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ১৯,৫০৫ পাশ করেছে। পাশের হার ৮৫.১৯ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ১,২৪৩ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ১৪টি।
এবারের এস এস সি পরীক্ষার ফলাফলের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস সালাম জানান,কুমিল্লা শিক্ষা বোর্ডের এবারের সার্বিক ফলাফলে আমি সন্তুষ্ট।কারণ,পাশের হারের দিক থেকে গেল বার থেকে এবার সামান্য কিছুটা কমলেও জিপিএ ৫ বেড়েছে প্রায় ২ হাজারের মত। আর শত ভাগ পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানও এবার বেড়েছে গত বছরের তুলনায়। এবার পাশের হার কিছুটা কমল কেন জানতে চাইলে কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর আবদুস সালাম জানান,গেল বছর এ বোর্ডে গণিতে পাশ করেছে ৯৩ দশমিক সামথিং। আর এবার পাশ করেছে ৮৯ দশমিক সামথিং। ফলে এই যে এখানে ৪ কমছে এই চারের কারণেই সার্বিক ফলাফলে কিছুটা প্রভাব ফেলেছে। গণিতের বিষয়ে বোর্ড চেয়ারম্যান বলেন, শিক্ষার্থীদের কাছে শুনেছি,গণিতের অবজেকটিভ নাকি কিছুটা কঠিন হয়েছে। ইনশাল্লাহ আমরা এই বিষয়টি উপর অবশ্যই নজর রাখব। যাতে একই ঘটনার কোন পূনরাবৃত্তি না ঘটে।