শুক্রবার ১০ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » বিজ্ঞানে ছেলেরা আর মানবিক ও বাণিজ্যে মেয়েরা এগিয়ে


বিজ্ঞানে ছেলেরা আর মানবিক ও বাণিজ্যে মেয়েরা এগিয়ে


আমাদের কুমিল্লা .কম :
31.05.2020

স্টাফ রিপোর্টার।।
চলতি বছরের এস এস সি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডের বিভাগ ওয়ারী ফলাফলে দেখা যায়,বিজ্ঞান বিভাগে ছেলেরা আর মানবিক ও বানিজ্য বিভাগে এগিয়ে রয়েছে মেয়েরা।বিজ্ঞান বিভাগে মাত্র দশমিক ৩২ ভাগ কম পেয়ে পিছিয়ে রয়েছে মেয়েরা।
কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে প্রাপ্ত ফলাফলে দেখা যায়, এবার এ বোর্ডের অধীন ৬ জেলা থেকে মোট ৬৭,৮৮৯ জন ছেলে পরীক্ষা দিয়ে পাশ করেছে ৫৮,৫৯৬ জন । পাশের হার শতকরা ৮৬.৩১ ভাগ। অপর দিকে, ৯১,১৮১ জন মেয়ে পরীক্ষা দিয়ে পাশ করেছে ৭৬,৯৬৪ জন। পাশের হার শতকরা ৮৪.৪১ ভাগ।
বিভাগওয়ারী ফলাফলে দেখা যায়, বিজ্ঞান বিভাগ থেকে মোট ছাত্র পরীক্ষা দিয়েছে ২২,৪০১ জন। পাশ করেছে ২১,৭১১ জন। পাশের হার ৯৬.৯২ ভাগ। আর ছাত্রী পরীক্ষা দিয়েছে ২২,৩১১ জন। পাশ করেছে ২১,৫৫৩ জন। পাশের হার ৯৬.৬০ ভাগ।
মানবিক বিভাগ থেকে মোট ছাত্র পরীক্ষা দিয়েছে ১৩,০১২ জন। পাশ করেছে ৯,৬৬১ জন। পাশের হার ৭৪.২৫ ভাগ। আর ছাত্রী পরীক্ষা দিয়েছে ৪২,৪১২ জন। পাশ করেছে ৩২,৬৪৩ জন। পাশের হার ৭৬.৯৭ ভাগ।
বানিজ্য বিভাগ থেকে মোট ছাত্র পরীক্ষা দিয়েছে ৩২,৪৭৬ জন। পাশ করেছে ২৭,২২৪ জন। পাশের হার ৮৩.৮৩ ভাগ। আর ছাত্রী পরীক্ষা দিয়েছে ২৬,৪৫৮ জন। পাশ করেছে ২২,৭৬৮ জন। পাশের হার ৮৬.০৫ ভাগ।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমীর আলী চৌধুরী বলেন, এ বছরের ফলাফল বিশ্লেষন করলে দেখা যায়, সার্বিক ভাবে আমাদের দেশের মেয়েরা পড়াশুনায় ভাল করছে। যার প্রমান আজকের ফলাফল। অতীতের যে কোন সময়ের চেয়ে আমাদের মেয়েরা এখন সচেতন হচেছ। তারা বুঝতে শিখছে যে, যে কোন মূল্যে তাদের শিক্ষিত হতে হবে। অন্যের অনুগ্রহে নয়, নিজের পায়ে দাঁড়াতে হবে। এই বোধ থেকেই তারা পড়াশোনা মুখি হচ্ছে। যা দেশের জন্য খুবই মঙ্গলজনক বলে আমি মনে করি।