শনিবার ৪ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » sub lead 3 » এসএসসিতে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সাফল্য


এসএসসিতে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সাফল্য


আমাদের কুমিল্লা .কম :
01.06.2020

আবু সুফিয়ান রাসেল।।
এমএসসিতে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছে কুমিল্লার দৃষ্টি প্রতিবন্ধী তিন শিক্ষার্থী মো. সাদেক, অপু চন্দ্র দাস ও তানিম হোসেন। তাদের পয়েন্ট পর্যায়ক্রমে ৩.৭৮, ৩.৫০ ও ৩.৫০। তারা কুমিল্লা নগরীর ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের ছাত্র। এবিসি হোস্টেলের আবাসিক শিক্ষার্থী তারা। তাদের ফলাফলে খুশি শিক্ষক ও অভিভাবকরা।
সূত্র জানায়, এ প্রতিষ্ঠান থেকে চলতি বছর তিনজন শিক্ষার্থী অংশ গ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়। এছাড়াও ২০১৮ সালে দুইজন, ২০১৭ সালে একজন ও ২০১৬ সালে দুইজন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী এ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়।
দিশাবন্দ গ্রামের বাসিন্দা তানিম হোসেনের পিতা আবু তাহের বলেন, আল্লাহর কাছে শুকরিয়া আমার ছেলে এসএসসি পাশ করেছে। তাকে নিয়ে বেশী চিন্তা। শুরুতে মানুষ নানা কথা বলতো। সে যে পাশ করেছে, আমার জীবনের বড় পাওয়া এটি।
এবিসি হোস্টেল সুপার মো. রাশেদুজ্জামান জানান, বেসরকারি সংস্থার অর্থায়নে সমাজে সেবা অধিদপ্তরের তত্বাবধায়নে এ হোস্টেলটি পরিচালিত হয়। ১৯৭৮ সালে চালু হওয়া এ হোস্টেল থেকে ৪৬ জন ছাত্র এখান থেকে মাধ্যমিক পাশ করেছে। প্রাক্তনরা সরকারি কর্মকর্তা, আইনজীবী, ব্যাংকার,শিক্ষক ও উদ্যোক্তা হয়েছে।
মোট দশজন ছাত্র এ হোস্টেলে থাকার ব্যবস্থা আছে। তারা প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত অধ্যায়ের সময় এখানে ফ্রি অবস্থান করে।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মো. ইসমাঈল হোসেন বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়ে পরীক্ষায় বেশী সমস্যা হয়। কারণ তাদের একজন করে শ্রুতি লেখক থাকে, সে অষ্টম শ্রেণির ছাত্র। অনেক সময় শ্রুতি লেখক পাওয়া যায় না, এটি অন্যতম সমস্যা। এখানে সাধারণ শিক্ষার্থীদের সাথে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরাও পড়াশোনা করছে। অতীতে সবাই ভালো ফল করছে। বিশেষ চাহিদা সম্পন্ন এ শিক্ষার্থীরা উত্তীর্ণ হওয়ায় আমরা খুবই খুশি।