শুক্রবার ১৪ অগাস্ট ২০২০


করোনায় মৃতদের দাফনে কুমিল্লার তরুণদের মানবিক উদ্যোগ


আমাদের কুমিল্লা .কম :
10.06.2020

মহিউদ্দিন মোল্লা ।।
কুমিল্লা করোনার প্রকোপ বাড়ছে। জেলায় মঙ্গলবার পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে এক হাজার ৫১৪ জন। মারা গেছেন ৪৫ জন। করোনায় মৃতদের দাফন ব্যস্ত সময় পার করছেন কুমিল্লার তিন তরুণের টিম। তারা হচ্ছেন কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু,উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য লিটন সরকার ও উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি আবু কাউসার অনিক। তাদের এই মানবিক উদ্যোগ জেলা জুড়ে ব্যাপক প্রশংসিত হচ্ছে। এছাড়া স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লা শাখাও দাফন কাজ চালিয়ে যাচ্ছে।
কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু বলেন,আমরা রাজনীতি করি। মানুষের পাশে যদি দাঁড়াতে না পারি তাহলে এই রাজনীতির মানে কি? আল্লাহর সন্তুষ্টির জন্য আমরা ১২জনের টিম কাজ করছি। উপজেলায়ও আমরা টিম করার চিন্তা করছি। এই পর্যন্ত ১০জনের লাশ দাফন করেছি।
উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য লিটন সরকার বলেন,আমরা চারজনের লাশ দাফন করেছি। তার মধ্যে মঙ্গলবার এক সনাতন ধর্মের ব্যক্তির লাশ তার ধর্মমতে দাহ করেছি। সবাইকে একদিন চলে যেতে হবে। তবে তার বিদায়টা যেন সম্মানের হয় সেই চেষ্টা করছি।
উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি আবু কাউসার অনিক বলেন, আমরা নয়জনের লাশ দাফন করেছি। অনেক মানুষ দাফনের বিষয়টি নিয়ে ভয় পেলেও করোনায় তা আরও বেড়ে গেছে। সন্তানে লাশ দেখতে মা-বাবা আসেনি,সেই ব্যক্তির লাশও দাফন করেছি। আমরা মনে করি,এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়। মানুষের সেবা করতেই রাজনীতিতে এসেছি।
কোয়ান্টাম ফাউন্ডেশন কুমিল্লা শাখার দাফন কার্যক্রমের সমন্বয়ক শ্যামল আতিক বলেন,আমরা ছয়জনের লাশ দাফন করেছি। সদস্যদের চাঁদায় এই কার্যক্রম চলে। সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে দাফন কাজ করা হয়। আমাদের বিভিন্ন ধর্মমতের লোকদের দাফনের টিম রয়েছে।
সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন,করোনায় যেখানে অনেকে স্বজনকে ফেলে যাচ্ছেন। লাশ দাফনে কেউ এগিয়ে আসছেন না সেখানে তরুণদের এই উদ্যোগ আমাদের আশার আলো দেখায়। রাজনীতির উদ্দেশ্য হওয়া প্রয়োজন মানুষের পাশে দাঁড়ানো।