শুক্রবার ১৪ অগাস্ট ২০২০


বর্জ্য ব্যবস্থাপনায় কেন ব্যর্থ বাংলাদেশ?


আমাদের কুমিল্লা .কম :
10.06.2020

নোশিন তাসনিয়া।।
বাংলাদেশে বর্জ্য ব্যবস্থাপনায় ব্যর্থতা দিন দিন এক ভয়ংকর পরিণতির দিকে এগোচ্ছে। মারাত্মক পরিবেশ এবং স্বাস্থ্য বিপদ ডেকে এনেছে এ সমস্যা। প্রধান শহরগুলিতে বর্জ্য সংগ্রহের স্বল্প হারের ফলে এ সমস্যার উদ্ভব। ঘনবসতিপূর্ণ দেশে বিশাল বর্ধনশীল জনসংখ্যার কারণে বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনা বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি। বিশ্বের নবম জনবহুল এবং দ্বাদশ সর্বাধিক ঘন জনবহুল দেশ বাংলাদেশ। ইউএনএফপিএর এক প্রতিবেদনে ঢাকা বিশ্বের অন্যতম দূষিত শহর হিসেবে চিহ্নিত হয়েছে।
পৌর বর্জ্য ব্যবস্থাপনার বেহাল দশা যা জনস্বাস্থ্যের জন্য ঝুকিপূর্ণ। এদিকে প্লাস্টিকের ঝুঁকি থেকে বাংলাদেশ যেন রক্ষা পাচ্ছে না। বিভিন্ন শিল্পে বিশেষত প্যাকেজিংয়ে প্লাস্টিকের ক্রমবর্ধমান ব্যবহারের কারণে বাংলাদেশ শীর্ষস্থানীয় প্লাস্টিক দূষিত দেশগুলির মধ্যে একটি।
প্লাস্টিকের বোতলগুলি যত্রতত্র ছোড়ে ফেলার ফলে জলাবদ্ধ নদীর চিত্রগুলি ভয়ংকর সমস্যাকে চিত্রিত করে।যা শুধু স্বাস্থ্য বিপদই ডেকে আনছে না বরং নীরব ঘাতক হিসেবে কাজ করছে। বাংলাদেশে প্রতিদিন ৩,০০০ টন প্লাস্টিকের বর্জ্য তৈরি হয়। ঢাকা শহরে প্রতিদিন প্রায় ১৪ মিলিয়ন পিস পলিথিন ব্যাগ ব্যবহার করা হয়। এগুলি প্রায়শই নদী এবং সাগরে ফেলা হয় যা সমুদ্রের জীবনের জন্য বিপদ সৃষ্টি করে চলছে।
বাংলাদেশের বড় বড় শহর যেমন ঢাকায় মোট বর্জ্য সংগ্রহের হার মাত্র ৩%। বর্জ্য যথাযথভাবে সংগ্রহ না করা হলে এগুলো অবৈধ ও ভিন্নভাবে নিষ্পত্তি হচ্ছে এবং বাংলাদেশীদের জন্য পরিবেশ ও স্বাস্থ্যের মারাত্মক ক্ষতির কারণ হচ্ছে।
দূষিত বর্জ্য ব্যবস্থাপনার, সবচেয়ে বিরূপ প্রভাবগুলির মধ্যে অন্যতম হ’ল ম্যালেরিয়া এবং শ্বাসকষ্টের মতো রোগের প্রকোপ, এবং প্রসার সেইসাথে ভূগর্ভস্থ জলের দূষণের মাধ্যমে অন্যান্য অসুস্থতা। বায়োমেডিকাল বর্জ্যগুলি বাংলাদেশে অনেক বড় বিপদ ডেকে আনছে কারণ একটি প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে বায়োমেডিকাল বর্জ্যের ২০% “অত্যন্ত সংক্রামক” এবং এটি একটি ঝুঁকির কারণ। এগুলো প্রায়শই নিকাশী নালা বা নালীতে ফেলে দেওয়া হয়। এই ধরনের দুর্বল স্যানিটেশন বাসিন্দাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ। একটি প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে যে “শিশু মৃত্যুর বেশিরভাগ এ সমস্যার সাথে সম্পর্কিত হতে পারে”। জীবনযাত্রার মান নির্ধারনে শক্ত বর্জ্য নিকাশী ব্যবস্থার সম্পর্ক রয়েছে।
পরিবেশ বিপর্যয়ে বর্জ্য ব্যবস্থাপনার গুরুত্বদানে ব্যর্থ হলে বাংলাদেশকে চরম মূল্য দিতে হবে।
লেখক : শিক্ষার্থী, রিজাইনা বিশ্ববিদ্যালয়,কানাডা ও বাপা কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুমের কণ্যা।