শুক্রবার ৭ অগাস্ট ২০২০


প্রকৌশলী দেলোয়ারের ইন্তেকাল


আমাদের কুমিল্লা .কম :
16.06.2020

চাঁদপুর প্রতিনিধি ।।
চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয় মুক্তিযোদ্ধা, মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি, বিশিষ্ট লেখক ও লোক গবেষক প্রকৌশলী দেলোয়ার হোসেন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১৫ জুন) দিবাগত রাতে শহরের মাদরাসা রোডের নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সাবেক নির্বাহী প্রকৌশলী ছিলেন দেলোয়ার হোসেন। তার অসিয়ত অনুসারে নিজ বাড়ি হাজীগঞ্জের অলিপুর গ্রামে তার মরদেহ দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

চাঁদপুরে হাজীগঞ্জ উপজেলার অলীপুর গ্রামের সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম দেলোয়ার হোসেনের। মুক্তিযুদ্ধের সময় সম্মুখসারীর যোদ্ধা হিসেবে তার সুখ্যাতি আছে। যে কারণে চাঁদপুরে মুক্তিফৌজ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন তিনি। লেখক, গবেষক এবং একজন গুণী সংগঠক হিসেবে তার বেশ পরিচিতি ছিল। বিশ্বের কয়েকটি দেশ ভ্রমণ করেছেন প্রকৌশলী দেলোয়ার হোসেন। চাঁদপুরের ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, জনস্বাস্থ্য এবং ভ্রমণ কাহিনি নিয়ে তার অসংখ্য লেখা রয়েছে।

এদিকে মুক্তিযোদ্ধা প্রকৌশলী দেলোয়ার হোসেনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাবেক সচিব মমিনউল্লাহ পাটোয়ারী বীরপ্রতীক, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার, সংগঠক লায়ন মাহমুদ হাসান খান ও জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বেশ কয়েকটি সংগঠন।