সোমবার ১৩ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » মনোহরগঞ্জে তিন মাসে অর্ধশত মসজিদের শতাধিক ব্যাটারি চুরি


মনোহরগঞ্জে তিন মাসে অর্ধশত মসজিদের শতাধিক ব্যাটারি চুরি


আমাদের কুমিল্লা .কম :
21.06.2020

মনোহরগঞ্জ প্রতিনিধি।।
কুমিল্লার মনোহরগঞ্জে মসজিদের তালা ভেঙ্গে ব্যাটারি চুরির খবর পাওয়া গেছে। এ উপজেলায় চলমান করোনা পরিস্থিতিতেও থেমে চোর ও প্রতারক চক্র।
খোঁজ নিয়ে জানা গেছে, গত তিন মাসে মসজিদ কেন্দ্রীক এসব প্রতারক ও চোর চক্রের কবলে পড়ে শতাধিক ব্যাটারি, মাইকের মেশিনসহ মূল্যবান জিনিসপত্র খুইয়েছেন অন্তত অর্ধশত মসজিদ কর্তৃপক্ষ।
সর্বশেষ গত বৃস্পতিবার (১৮ জুন) বিকালে উপজেলার লৎসর মিয়া বাড়ি শাহী জামে মসজিদেও একই ঘটনা ঘটে। করোনাকালে উপজেলার অর্ধশতাধিক মসজিদে এই ধরনের চুরির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মুসল্লীরা।
লৎসর মিয়া বাড়ি শাহী জামে মসজিদের মুয়াজ্জিন মাওলানা আব্দুর রহিম জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় মাগরিবের আজান দিতে এসে মসজিদের মুল ফটকের তালা ভাঙ্গা দেখতে পান তিনি। পরে ভিতরে প্রবেশ করে দেখেন ১২ ভোল্টের প্রায় ২০ হাজার টাকা মূল্যের ৩টি ব্যাটারির একটিও নেই। এতে মসজিদের প্রায় ৬০ হাজার টাকা ক্ষতি সাধিত হওয়ার কথা জানান তিনি। ব্যাটারি চুরি হয়ে যাওয়ায় সৌর বিদ্যুৎচালিত ২টি প্যানেল অকার্যকর হয়ে পড়েছে। বিদ্যুৎ না থাকলে মাইকে আজান দেয়া নিয়ে বিড়ম্বনায় পড়ার কথা জানান তিনি।
খোঁজ নিয়ে জানা গেছে, করোনা পরিস্থিতি চলাকালীন সময়ে গত ৩মাসে প্রায় অর্ধশতাধিক মসজিদের ব্যাটারি ও মাইকের মেশিন চুরির ঘটনা ঘটেছে উপজেলার বিভিন্ন এলাকায়। বেশরভাগ ক্ষেত্রে মুসুল্লী সেজে একটি প্রতারক চক্র এমন কাজ করছেন বলে জানিয়েছেন এলাকাবাসী।
উপজেলার দিশাবন্দ গ্রামের আল হারামাইন জামে মসজিদের সভাপতি মাওলানা তাজুল ইসলাম জানান, সম্প্রতি তাদের মসজিদেও এমন ঘটনা ঘটেছে।
উপজেলার লৎসর ব্যাপারী বাড়ি জামে মসজিদের সেক্রেটারি হাফেজ আহমদ রমজানের আগে ওই মসজিদের ৩টি ব্যটারী ও মাইকের মেশিন নিয়ে যাওয়ার কথা জানান।
তিনি জানান, ওই চক্রটি মুসুল্লী সেজে নামাজের শেষের দিকে মসজিদে নামাজ আদায় করতে যায়। এক পর্যায়ে সব মুসুল্লী চলে গেলে সুযোগ বুঝে সিএনজিযোগে মসজিদের এসব সামগ্রী নিয়ে নিয়ে দ্রুত কেটে পড়ে।
উপজেলার নাথেরপেটুয়া ইউপি চেয়ারম্যান রুহুল আমিন জানান, এই ররকম ঘটনা এই এলাকায়ও আছে। শুধু মসজিদ নয় সম্প্রতি ভোগই বাজারস্থ নবনির্মিত পাবলিক টয়লেট এ স্থাপনকৃত একটি মোটর পাম্প টয়লেট উদ্ভোধনের আগেই চুরি হয়ে যাওয়ার কথা জানান তিনি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানার জানান, করোনা পরিস্থিতির মত এমন একটি সময়ে মসজিদের ব্যাটারি চুরি বিষয়টি অত্যন্ত দুঃখজনক। বিষয়টি উদঘাটন সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহনের কথা জানান তিনি।