সোমবার ১৩ জুলাই ২০২০


করোনায় কুমিল্লা ব্র্যাকের কার্যক্রম সর্বমহলে প্রশংসিত


আমাদের কুমিল্লা .কম :
21.06.2020

মোঃ জসিম উদ্দিন চৌধুরী ।।
এ যাবতকাল করোনা ভাইরাস প্রতিরোধে ব্র্যাক কুমিল্লা আরবান অফিসের উদ্যেগে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেন। যা কুমিল্লা ব্র্যাক এর কার্যক্রম করোনায় সুবিধাভোগী, গ্রাহক ও সর্বমহলে প্রশংসিত।
করোনা ভাইরাসের প্রাদূর্ভাবে গোটা বিশ্ব যখন থমথমে অবস্থা বিরাজ করছে ঠিক সেই মুহুর্ত থেকে সরকারের নির্দেশনা অনুসারে ব্র্যাক একমাত্র মাঠে গ্রাহকদের পাশে ছিল! ঋণের টাকা আদায় না করে সদস্যাদের সাথে নিয়মিত মোবাইলে যোগাযোগ রেখে তাদের সাহস দিয়েছে ও সচেতন করেছে । অর্থনীতির চাকাকে সচল রাখতে গত ১০ই মে তারিখ হইতে এম,আর এর সার্কোলার অনুযায়ী সামাজিক দুরত্ব বজায় রেখে সীমিত অকারে ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষি, ফিসারি ঋণ প্রদান এবং গ্রাহকদের সঞ্চয়ের টাকা বিকাশের মাধ্যমে প্রদান করা হয়। ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট ইউনিট থেকে অসহায় দরিদ্র মানুষের মাঝে ১৫০০শত টাকা নগতে সাহায্য করেন ২৮৮৭ জনকে।
উল্লেখ্য ব্র্যাক সূত্রে জানা যায় যে, গত ২৩ মার্চ হইতে চলমান লিফলেট বিতরণ, হাত ধোয়া, মাইকিং করা ও সামাজিক দুরুত্ব মেনে চলার ব্যাপারে সচেতন করাসহ বিভিন্ন কাযর্ক্রম কুমিল্লায় ব্যাপক প্রসংশিত হয়েছে!
ব্র্যাক আরবান এলাকার এলাকা ব্যবস্থাপক মোঃআজিজুল হক জানান যে, করোনা ভাইরাসের কারনে সরকারের বিধি নিষেধ অনুযায়ী সবাই কে ঋণ আদায়ে কোন চাপ দেওয়া হচ্ছে না। বরং অর্থনীতির চাকা সচল রাখতে আমরা সল্পপরিসরে গ্রাহকদের ঋণ প্রদান ও সঞ্চয় ফেরত দেওয়া কার্যক্রম শুরু করেছি!এছাড়াও সদস্যরা সঞ্চয়ের টাকা নিতে চাইলে বিকাশের মাধ্যমে প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন ঋণ আদায় না করে মানুষের পাশে দাড়িয়ে ঋণ প্রদান করা হচ্ছে ব্র্যাক সবসময় মানুষের কল্যানে কাজ করে থাকেন!
ব্র্যাক আঞ্চলিক ব্যবস্থাপক মহসিন চৌধুরী বলেন,করোনা ভাইরাস সংক্রামনের প্রথম থেকেই স্বাস্থ্য বিধি মেনে চলা সহ সকল প্রকার সচেতনতা মুলুক বিভিন্ন কার্যক্রমের উদ্যোগ নেয় ব্র্যাক। ব্র্যাকের উদ্যোগে সাবান,লিফলেট, হ্যান্ড সেনিটিরাইজার,আর্থিক সাহায্য, ঋন বিতরন ও সঞ্চয় ফেরত সহ বিভিন্ন সহযোগিতা করে যাচ্ছে! কর্মীরা মাঠে না গিয়ে মোটোফোনে গ্রাহকদের সাথে যোগাযোগ মাধ্যমে উক্ত কাজগুলো করে যাচ্ছে! তিনি আরো বলেন ব্র্যাকের এই কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহন করতে পেরে নিজেকে ধন্য মনে করি!