বুধবার ৮ জুলাই ২০২০


আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ


আমাদের কুমিল্লা .কম :
23.06.2020

স্টাফ রিপোর্টার।।
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশে আওয়ামী লীগের আজ মঙ্গলবার ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ভারত উপ মহাদেশের প্রাচীনতম এই দলের প্রতিষ্ঠাতাদের একজন।
পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এই দলটি প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এদেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়।
প্রতি বছরই আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকীটি ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে পালিত হয়। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। মহামারী করোনা ভাইরাসের কারণে বাধ্য হয়ে জনসমাগম কর্মসূচী পালন করতে পারছে না দলটি।
এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও কুমিল্লা জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি আরফানুল হক রিফাত বলেন,করোনা ভাইরাসের কারণে আমরা এবার অন্য সকল কর্মসূচী পালন থেকে বিরত আছি। আমরা এ দিন মসজিদে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া আয়োজনের মাধ্যমে আমাদের কর্মসূচী পালন করব। মিলাদ মাহফিলে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও আমাদের প্রিয় নেতা সদর আসনের এমপি আ ক ম বাহা উদ্দিন বাহার ভাইসহ সবার জন্য বিশেষ দোয়া করা হবে এবং করোনা থেকে দেশবাসীকে মুক্ত করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা হবে।
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও বুড়িচং উপজেলার সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন স্বপন বলেন, করোনার কারণে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে এবার কোন কর্মসূচী পালন করা হবে না।সবাই ঘরে থাকুন,নিরাপদে থাকুন এবং স্বাস্থ্যবিধি মেনে চলুন এটাই এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলাবাসীর প্রতি আমাদের আহবান।

দেশবাসীকে ঐতিহাসিক ২৩ জুনে সীমিত পরিসরে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাঙালি জাতির স্বাধীনতা, মুক্তি, গণতন্ত্র ও প্রগতি প্রতিষ্ঠায় আত্মদানকারী দেশমাতৃকার সব শহীদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে পরম করুণাময়ের নিকট প্রার্থনা করার আহ্বান জানানো হয়েছে দলটির পক্ষ থেকে। তবে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সূর্য উদয় ক্ষণে দলটির কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন (সীমিত পরিসরে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে) করা হবে। বিকালে ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সব শহীদ, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ, বিভিন্ন আন্দোলন-সংগ্রামে মৃত্যুবরণকারী আওয়ামী লীগের নেতাকর্মী ও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত সবার বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। আর দিনটি উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধি দল শ্রদ্ধা নিবেদন করবেন। টুঙ্গিপাড়ার কর্মসূচিতে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম ও সাংগঠনিক সম্পাদক এস. এম কামাল হোসেন উপস্থিত থাকবেন। আওয়ামী লীগের ওবায়দুল কাদের আওয়ামী লীগ প্রতিষ্ঠার গৌরবোজ্জ্বল ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে স্বাস্থ্যবিধি মেনে সব কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।