শনিবার ১৫ অগাস্ট ২০২০


শিমড়ার যুবকদের উদ্যোগে রেললাইনের পাশে বৃক্ষের চারা রোপণ


আমাদের কুমিল্লা .কম :
26.06.2020

মাহফুজ নান্টু।।

কুমিল্লা আদর্শ সদর উপজেলার উপর দিয়ে চলে গেছে ঢাকা চট্টগ্রাম ও চট্টগ্রাম সিলেটের রেললাইন। পুরোনো রেললাইনটি সংস্কার করতে গিয়ে রেললাইনের পাশের বৃক্ষ কেটে ফেলা হয়। এখন রেললাইন নির্মাণ কাজ শেষ। তবে রেললাইনের পাশের জায়গা খালি রয়েছে। আর এই খালি জায়গায় বনজ ও ঔষধি গাছের বৃক্ষ রোপণ শুরু করলো আদর্শ সদর শিমড়া গ্রামের যুবকরা। আজ শুক্রবার বিকেলে চারা রোপন কার্যক্রম সম্পন্ন হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায় শিমড়া গ্রামের যুবকরা নবনির্মিত রেলাইনের পাশে খালি স্থানে জড়ো হয়েছে।কেউ গর্ত করছে। কেউ মাটি সরিয়ে বৃক্ষের চারা রোপণ করছে।

রোপণ করা বৃক্ষের চারার মধ্যে আম,জাম, কাঁঠাল,লিচু, বেল, আমড়া, পেঁপে, তালসহ দেশী প্রজাতির ফলদ বৃক্ষের চারা রয়েছে। এছাড়া ঔষধি চারা মধ্যে নিম, অর্জুন, বয়রা, হরিতকিসহ আরো বেশ কয়েক প্রজাতির ঔষধি বৃক্ষের চারা।

বৃক্ষের চারা রোপণের বিষয়ে যুবকদের মধ্যে রানা,আনোয়ার, কালাম, মনির ও এজাজ জানান, করোনাকালীন এই সময়ে তারা কিছু সামাজিক কাজ করতেই এমন উদ্যেগ গ্রহণ করেছেন। বৃক্ষের চারা রোপণের অর্থায়নে রয়েছেন ওই যুবকরা।

বৃক্ষের চারা রোপণের সময় রানা নামে এক যুবক জানান, তারা তাদের গ্রামের উপর দিয়ে চলে যাওয়া রেলাইনের দু’ধারে অন্তত ৫ শ ফলজ ও ঔষধি বৃক্ষের চারা রোপণ করবেন। আজ শুক্রবার শুরু হলো।

এদিকে যুবকরা আরো জানান, গত শুক্রবার তারা বিভিন্ন বৃক্ষের বীজ রোপণ করেছেন।
এদিকে যুবকদের এমন মহতি উদ্যেগে খুশি এলাকাবাসী।