শনিবার ১৫ অগাস্ট ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » কাদায় অনুপযোগী চান্দিনার ‘সামাজিক দূরত্বের’ বাজার


কাদায় অনুপযোগী চান্দিনার ‘সামাজিক দূরত্বের’ বাজার


আমাদের কুমিল্লা .কম :
29.06.2020

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা।।
কুমিল্লার চান্দিনায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সারা দেশের ন্যায় চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বসানো হয়েছে ‘সামাজিক দূরত্বের’ বাজার।

চলতি বর্ষা মৌসুমে মাঠের পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় পুরো মাঠ জুড়ে কাদা পানিতে কর্দমাক্ত হয়ে ব্যবসা পরিচালনার অনুপযোগী হয়ে পড়েছে। ‘সামাজিক দূরত্বের’ ওই বাজারে কাদা-পানিতে ক্রেতা সমাগম না থাকায় এবং ব্যবসায়ীদের মূল বাজারে ফিরিয়ে দেওয়া দাবীতে মাছ ব্যবসায়ীরা দুই দিনের ধর্মঘট পালন করছে।

মাছ ব্যবসায়ী আফজাল জানান- সামান্য বৃষ্টিতে পুরো মাঠে পানি জমে থাকে। রাস্তার পাশে কিছু স্থান ভাল থাকলেও সেখানে সবজি বাজার। আর সবজি বাজারের অধিকাংশ ব্যবসায়ী তাদের ব্যবসা মূল বাজারে নিয়ে গেছে। আর আমাদের মাছ দোকানগুলো কাদা-পানিতে পরে আছে। মাছ কিনে বিক্রি করতে পারছি না। শুক্রবার ও শনিবার দুই দিনের ধর্মঘট ডেকেছে মাছ ব্যবসায়ী সমিতি।

অপর এক মাছ ব্যবসায়ী জানান- ওই মাঠে মাছ, শুটকি, তরকার ও পেয়াজ-রসুনের দোকানগুলো স্থানান্তর করা হয়েছিল। প্রথম ২/৪দিন বেচাবিক্রি কম থাকলেও পরে ঠিক হয়ে যায়। কিন্তু ঈদের পর থেকে অধিকাংশ দোকান-পাট মূল বাজারে চলে যাওয়ায় এখন এ মাঠের বাজারে কেউ আসে না। আমরা প্রতিদিন লোকসান দিয়ে যাচ্ছি।

এ ব্যাপারে বাজারের বণিক সমিতির সভাপতি মো. এরশাদ আলী ভূইয়া জানান- মাছ ব্যবসায়ীদের দাবী যদিও যৌক্তিক কিন্তু তাদেরকে মূল বাজারে যাওয়ার অনুমতি দেওয়ার ক্ষমতা আমাদের নেই। সরকারের নির্দেশে প্রশাসন খোলা মাঠে ওই বাজার স্থানান্তর করেছে।
ধর্মঘট সম্পর্কে তিনি বলে- আমার মাতৃ বিয়োগ হওয়ার কারণে ৪দিন বাড়িতে আছি। ওই বিষয়ে আমি কিছু জানি না।

এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ¯েœহাশীষ দাশ জানান- বাজারের যে কোন সমস্যায় ব্যবসায়ীরা তাদের প্রতিনিধি বণিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর আবেদন করতে পারেন। আর আমার কাছে যদি কোন আবেদন আছে তারপর বিষয়টি আমরা সরেজমিনে তদন্ত করে দেখবো।