শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » কুমিল্লায় টানা তিনদিনের বৃষ্টি,বন্যার আশংকা


কুমিল্লায় টানা তিনদিনের বৃষ্টি,বন্যার আশংকা


আমাদের কুমিল্লা .কম :
29.06.2020

মাহফুজ নান্টু।।
গত চব্বিশ ঘন্টায় কুমিল্লা জেলায় ১১১ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। এদিকে টানা তিন দিনের বৃষ্টিতে কুমিল্লায় বন্যার আশংকা দেখা দিয়েছে। বিশেষ করে গ্রামাঞ্চলে নদী-খাল দখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। টানা বৃষ্টির কারণে মানুষ ঘরবন্দি ছিলো। নি¤œআয়ের মানুষ কাজ পায়নি। ভাঙ্গা সড়কে চলাচলে দুর্ভোগ বেড়েছে।
কুমিল্লা আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ইসমাইল হোসেন ভূঁইয়া জানান, আমরা ৮৯ মিলিমিটার বৃষ্টি হলে ভারি বৃষ্টিপাত হিসেবে রেকর্ড করি। শনিবার দুপুর থেকে রবিবার দুপুর পর্যন্ত গত ২৪ ঘন্টায় কুমিল্লায় ১শ ১১ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। তিনি আরো জানান, মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। তাই চলতি সপ্তাহ এবং আগামী সপ্তাহে মাঝারি ও ভারি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ পূর্বাঞ্চলীয় পরিমাপক নির্বাহী প্রকৌশলী এবিএম খান মোজাহেদী জানান, ভারী বৃষ্টিপাত হলেও কুমিল্লায় জলাবদ্ধতা বা বন্যা পরিস্থিতি অবনতি ঘটবে না। শুধুমাত্র ভারতের ত্রিপুরা থেকে আসা পাহাড়ি ঢলে বন্যার আশংকা রয়েছে।