শুক্রবার ২৭ নভেম্বর ২০২০
  • প্রচ্ছদ » sub lead 3 » ব্রাহ্মণবাড়িয়ায় বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন, জানেনা কর্তৃপক্ষ


ব্রাহ্মণবাড়িয়ায় বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন, জানেনা কর্তৃপক্ষ


আমাদের কুমিল্লা .কম :
05.07.2020

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া।।
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালিকচ্ছ হইতে বিশুতারা সড়কের পাশে অবস্থিত বিশুতারা গ্রাম থেকে মঠখলা গ্রামের সড়কের মাথা পর্যন্ত বাঁশের খুঁটিতে করে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হলেও স্থানীয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্মকর্তারা এর কিছুই জানেন না। স্থানীয়দের অভিযোগ, সিমেন্টের তৈরি বিদ্যুতের খুঁটির জন্য সংশ্লিষ্ট দপ্তরে অনেক ধরনা দিয়েও তারা বরাদ্দ পাননি। খুঁটি দিতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সরাইল কার্যালয়ে কর্মরতরা গ্রামবাসীর কাছে অতিরিক্ত টাকা দাবি করেছেন। দাবিকৃত টাকা না দেওয়ায় তাদেরকে খুঁটি দেওয়া হয়নি। সরেজমিন গিয়ে দেখা যায়, বিশুতারা গ্রামের পূর্বদিকের পুরাতন বিদ্যুৎ লাইনের ষ্টীলের খুঁটি থেকে মঠখলা গ্রামের প্রধান রাস্তা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করতে মোট ১১টি বাঁশের খুঁটি ব্যবহার করা হয়েছে।
জানা যায়, বিদ্যুৎ সরবরাহের জন্য বাঁশের খুঁটি ব্যবহার করা বিধি-লঙ্ঘন। নিয়ম অনুসারে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কমপক্ষে ১০০ ফুট দূরত্বে থাকা গ্রাহককে সুরক্ষিত কোনো খুঁটির মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেবে, যাতে বিদ্যুতের তারগুলি ভূমি থেকে কমপক্ষে সাত মিটার উপর থাকে।
গ্রামবাসীরা জানায়, বাঁশের খুঁটিতে তার ঝুলিয়ে বিদ্যুৎ সঞ্চালনের কারণে যেকোনো মুহূর্তে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তারা দীর্ঘদিন ধরে খুঁটির জন্য যোগাযোগ করলেও পিডিবির লোকজন কালক্ষেপণ করছেন।
এ বিষয়ে জানতে চাইলে সরাইল বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী নেওয়াজ আহমেদ খান বলেন,
বাঁশের খুঁটি দিয়ে সংযোগ টানা আইনসম্মত না। আমি বিষয়টি খোঁজখবর নিচ্ছি। আসলে এটি আমাকে আগে কেউ বলেননি।