রবিবার ২০ †m‡Þ¤^i ২০২০


লিলি আপার কন্ঠস্বর কানে বাজে


আমাদের কুমিল্লা .কম :
05.07.2020

নার্গিস আফরোজ।।
মনটা আজ খুবই বিষন্ন.. বুকটা কেমন জানি হু হু করছে। প্রতিদিনই পরিচিত কারো না কারো মৃত্যুর খবর পাই। ইন্না লিল্লাহ পড়তে পড়তে, লিখতে লিখতে অনুভূতিগুলো কেমন জানি ভোঁতা হয়ে গেছে। অনুভূতিহীন এক মানবে পরিনত হয়েছি আমি। কোন কিছুতেই ঠিকমতো মন বসাতে পারছি না।
আজ হঠাৎ আরও একটি বেদনাদায়ক ও হৃদয়বিদারক খবর আমাকে আবারও দংশন করলো। আমার স্কুল জীবনের প্রিয় শিক্ষিকা জয়দেবপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষক জনাব লায়লা আর্জুমান্দ বানু আমাদের সবার প্রিয় লিলি আপা না ফেরার দেশে চলে গেছেন। তিনি আমাদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মহোদয় জনাব মোঃ আ ক ম মোজাম্মেল হক সাহেবের সহধর্মিণী ছিলেন। আমাদের ম্যাডাম ছিলেন ক্যালকেশিয়ান। তাঁর শুদ্ধ উচ্চারণ আর সুললিত কন্ঠস্বর আজও কানে বাজে। ছিপছিপে হালকা পাতলা গড়নের লম্বা ফর্সা সুন্দর এক মায়াবী শিক্ষিকা এবং চলনে-বলনে এক অতুলনীয় মানুষ ছিলেন। আজ এতো বছর পরও ম্যামকে ভুলতে পারিনি। মনে পরে তাঁর ইংলিশ ক্লাসগুলোর কথা।
কিছুদিন আগে যখন জানতে পারলাম আমার পরম শ্রদ্ধেয় শিক্ষিকা লিলি আপা এবং তাঁর স্বামী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মহোদয় করোনায় আক্রান্ত হয়েছেন। সৃষ্টি কর্তার কাছে করজোড়ে প্রার্থনা করেছিলাম, তিনি যেনো তাঁদের এই প্রাণঘাতী মহামারী ব্যাধি থেকে রক্ষা করেন। কিন্তু এই ঘাতক করোনা আমার প্রিয় লিলি আপাকে চিরতরে নিয়ে গেলো সবার কাছ থেকে। দোয়া করি লিলি আপা, আপনি যেখানেই থাকুন মহান আল্লাহ তায়া’লা আপনাকে যেনো পরম শান্তিতে রাখেন। আপনার আত্মার মাগফেরাত কামনা করি।

মাত্র দুইদিন আগে ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েছিলাম আমার একজন প্রিয় শিক্ষকের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা নিয়ে। দুইদিনের ব্যবধানে আবারো খুবই দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে লিখছি আমার এক প্রিয় ছাত্রের করোনায় আক্রান্ত হয়ে অকাল মৃত্যু নিয়ে। বিকেলে যখন খবরটা পাই বুকটা কেমন অজানা ব্যাথায় চিনচিন করে উঠলো। বুকে পাথর চেপে বেঁচে আছি।
শিক্ষক -ছাত্র দুজনকে হারিয়েছি। মাঝখানে আমি বেঁচে আছি। জানিনা করোনা কখন…….
ছেলেটির নাম নাবিল রাশাদ। এইচএসসি ২০১২ ব্যাচের ছাত্র ছিলো। দেখতে শোনতে বেশ সুন্দর আর স্বাস্থ্যবান ছিলো। আমার প্রতিবেশী ছিলো তাই মাঝে মাঝে দেখা হতো। ওর বাবা অপু ভাই ছিলেন আমার হাসব্যান্ড এর বন্ধু। বছর দুয়েক আগে তিনিও মারা যান।
প্রিয় নাবিল, তোমার আত্মার মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ তোমাকে বেহেশত নসিব করুন। আমিন।
লেখিকা- কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজের শিক্ষক।
মোবাইল-০১৭১১-৭৮৬৮৩৩