শুক্রবার ১৪ অগাস্ট ২০২০


কুমিল্লায় সীমিত পরিসরে পশুর হাট, অনলাইনেও চলবে ক্রয়-বিক্রয়


আমাদের কুমিল্লা .কম :
13.07.2020

মাহফুজ নান্টু ।।

এখন করোনাকাল। তাই সংক্রমণ যেন না বাড়ে সে জন্য আসন্ন কোরবানির ঈদে কুমিল্লা জেলায় সীমিত পরিসরে পরিচালিত হবে পশুর হাট। ক্রেতা- বিক্রেতাদের জন্য থাকবে সুস্পষ্ট নির্দেশনা।

এদিকে করোনা সংক্রমণ প্রতিরোধে হাটের উপর চাপ কমাতে কুমিল্লা জেলা প্রশাসন অনলাইনে পশু কেনাবেঁচার জন্য একটি এ্যাপস উদ্বোধন করে। গত ১০ জুলাই ভিডিও কনফারেন্সে এ্যাপসটি উদ্বোধন করা হয়। কুমিল্লা অনলাইন পশুর হাট নামে রয়েছে এ্যাপসটি। বিক্রেতারা তাদের পশুর দাম ওজনসহ পশুর সম্ভাব্য দামসহ ঠিকানা দেয়া হয়েছে। ক্রেতা সেখান থেকে পশু ক্রয় করতে পারবেন।
পশুর হাট কিভাবে পরিচালিত হবে সে বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন, আমরা কোরবানির পশুর হাট কিভাবে পরিচালিত হবে, কতটি পশুর হাটে বেচাকেনা চলবে এ সম্পর্কিত বিস্তারিত ১৫ জুলাই প্রকাশ করা হবে।
কুমিল্লা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নজরুল ইসলাম বলেন, এ বছর কুমিল্লা জেলায় অন্তত ২ লাখ ৩৪ হাজার পশুর চাহিদা রয়েছে। তবে জেলায় পশু মজুদ রয়েছে ২ লাখ ৩১ হাজার ৬২৮ টি পশু। এ বছর চাহিদার চেয়ে অন্তত আড়াই হাজার পশু কম রয়েছে।
অনলাইনে পশু বেচাকেনা করতে গত ১০ জুলাই পরীক্ষামূলকভাবে একটি এ্যাপস তৈরি করা হয়েছে। এ্যাপসটি ১৫ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে ব্যবহার করতে পারবেন ক্রেতা-বিক্রেতারা।
তবে এর পরীক্ষামূলকভাবে এ্যাপস ব্যবহার করে খামারীরা কেনাবেচা শুরু করে দিয়েছেন খামারীরা। জেলার সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী মিনা এগ্রোর মালিক মোফাজ্জল হক সজিব জানান, আমরা আগে থেকেই অনলাইনে পশু ক্রয় বিক্রয় করছি। তবে আসন্ন ঈদুল আযহা উপলক্ষে পশু ক্রয় বিক্রয় করার জন্য কুমিল্লা জেলা প্রশাসনের যে এ্যাপস তৈরি করেছে সে এ্যাপস দিয়ে বেঁচাকেনা শুরু করেছি। ভালো সাড়া পাচ্ছি।