শনিবার ১৫ অগাস্ট ২০২০


কুমিল্লায় অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতাদের ভাড়া বৃদ্ধি প্রত্যাহারের দাবি


আমাদের কুমিল্লা .কম :
15.07.2020

স্টাফ রিপোর্টার।।
ভূমি মন্ত্রণালয়ের অযৌক্তিক ও অমানবিক উচ্চহারে ভাড়া বৃদ্ধি প্রত্যাহার এবং অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতাদের স্থায়ী বন্দোবস্তের দাবিতে মানববন্ধন করেছে কুমিল্লা অর্পিত সম্পত্তি লিজ গ্রহীতা সমিতি’র সদস্যরা। মঙ্গলবার দুপুরে কুমিল্লা টাউন হল মাঠে দাবি আদায়ে প্রায় শতাধিক পরিবার এই মানববন্ধনে অংশগ্রহণ করেন।
এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লা অর্পিত সম্পত্তি লিজ গ্রহীতা সমিতির সভাপতি মো. সফিক মিয়া ও সাধারণ সম্পাদক বশিরুল আনোয়ার, ড. আলী হোসেন চৌধুরী, অধ্যাপক শফিকুর রহমান ও এড. নাজমুল বারী চৌধুরী।
মানববন্ধনে তারা জানান, বাংলাদেশের বিভিন্ন স্থানে স্ব-স্ব ক্ষেত্রে বিশষে অবদানের জন্য গরীব সাংবাদিক, শিক্ষাবিদ, ক্রীড়াবিদ, সাংস্কৃতিক কর্মী, মুক্তিযোদ্ধা পরিবার, হিন্দু পরিবার, আওয়ামী লীগের সৎ নিষ্ঠাবান কর্মী, ছোটখাটো অবসব প্রাপ্ত চাকুরীজীবী, স্বল্প আয়ের মানুষ স্বাধীনতা পূর্ব ও পরবর্তীতে জেলা প্রশাসনের মাধ্যমে লিজের স্বত্ব মেনে ছোটখাটো দোকান, ঘর, টিনশেড ঘর, কৃষিজমি, অকৃষি ভিটি একসনা লিজ নিয়ে টিনের ঘর তৈরি করে বসবাস করে আসছি। নিজ নেয়া ঘর, বাড়ি, দোকান ইত্যাদি অনেক পুরাতন ও ভঙ্গুর অবস্থা। বেশির ভাগ বাসস্থান বসবাসের অনপোযোগী। নিরুপায় হয়ে প্রতিনিয়ত নিজ খরচে মেরামত ও সংস্কার করে পরিবার পরিজন নিয়ে মানবেতর ভাবে বসবাস করছি।
লিজ মানি সংক্রান্ত সর্বশেষ জারিকৃত লিজ মানি/ সালামির হার সম্পূর্ণ অযৌক্তিক ও অমানবিক। ভূমি মন্ত্রণালয়ের ১০০ গুণ ভাড়া বৃদ্ধিতে কুমিল্লার প্রায় চারশতাধিক পরিবার ভাড়া পরিশোধে সংকটে পড়েছেন।
তারা আরও জানান, ভূমি মন্ত্রণালয়ের অযৌক্তিক ও অমানবিক উচ্চহারে ভাড়া বৃদ্ধি প্রত্যাহার এবং অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতাদের স্থায়ী বন্দোবস্তের দাবি জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে।