শনিবার ১৫ অগাস্ট ২০২০


তিতাসে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা শীর্ষক সেমিনার


আমাদের কুমিল্লা .কম :
15.07.2020

তিতাস প্রতিনিধি।।
‘জেনে বুঝে বিদেশ যাই, অর্থ সম্মান দুটোই পাই’ এ শ্লোগানকে সামনে রেখে কুমিল্লার তিতাস উপজেলায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন সেমিনারের আয়োজন করা হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে সেমিনারে ইউপি চেয়ারম্যান, শিক্ষক, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিসহ জন প্রতিনিধি অংশ নেয়।
সেমিনারের উত্থাপিত প্রবন্ধে উল্লেখ করা হয়, প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ ও অধিকার নিশ্চিত করা এবং বিদেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাওয়াই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অন্যতম দায়িত্ব। তদুপরি প্রতারণা এড়াতে এবং বিদেশে সঠিক কর্মসংস্থানে নিযুক্ত হওয়ার লক্ষ্যে বিদেশ যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষিত হয়ে সংশ্লিষ্ট দেশের ভাষা শিখে এবং এজেন্টের নাম পরিচয় ও বৈধতা যাচাই করে জেনে বুঝে প্রবাসী কল্যাণ কর্মসংস্থান মন্ত্রণালয়ের পরামর্শ মোতাবেক কর্মসংস্থানের জন্য বিদেশে গমন করার উপর সেমিনারে গুরুত্বারোপ করা হয়। তাছাড়া কুমিল্লায় সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জাপানি ভাষার ছয় মাসের কোর্স, কোরিয়ান ভাষা কোর্স দুই মাস ও চায়নিজ ভাষার তিন মাসের কোর্স করার ব্যবস্থা রয়েছে। সেখানে ১০টি ট্রেডে কারিগরি প্রশিক্ষণ নিয়ে সরকারিভাবে বিদেশ যাওয়ার ব্যবস্থা রয়েছে।
এর আগে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেমিনারের উদ্বোধন করেন তিতাস-হোমনা আসনের এমপি সেলিমা আহমাদ মেরী। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা: রাশেদা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. পারভেজ হোসেন সরকার। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো: মান্নান মিয়ার সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন, তিতাস উপজেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক মো: মহসিন ভুইয়া প্রমুখ। প্রেস ব্রিফিং করেন কুমিল্লা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার এর ভাইস প্রিন্সিপাল মো. মোবারক হোসেন।