মঙ্গল্বার ১১ অগাস্ট ২০২০


কুবিতে ‘ব্যাংকিং ক্যারিয়ার’ শীর্ষক অনলাইন সেমিনার অনুষ্ঠিত


আমাদের কুমিল্লা .কম :
18.07.2020

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ফিন্যান্স এন্ড ব্যাংকি বিভাগের ক্লাব কর্তৃক আয়োজিত ‘ক্যারিয়ার টক:ব্যাংকিং ক্যারিয়ার ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১৭জুলাই) রাত সাড়ে ৮ টায় বিভাগটির ২য় ব্যাচের শিক্ষার্থী জয়শ্রী সাহা এবং ৪র্থ ব্যাচের শিক্ষার্থী মুহম্মদ জহির রায়হানের সঞ্চালনায় জুম ক্লাউড মিটিং এ্যাপের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দ্য সিটি ব্যাংকের এসোসিয়েট রিলেশনশিপ ম্যানেজার এবং ব্যাংক চাকরি পরীক্ষার প্রস্তুতির জন্য বাংলাদেশের জনপ্রিয় গ্রুপ ব্যাংকিং ক্যারিয়ার ইন বাংলাদেশ (ইঈই) এর এডমিন হিমেল জামিউল হাসান। এ সময় আরও উপস্থিত ছিলেন ফিন্যান্স এন্ড ব্যাংকিং ক্লাবের প্রেসিডেন্ট মুহম্মদ এমদাদুল হক, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সভাপতি ফেরদৌস জাহান এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক মোঃ মঞ্জুর হোসেন এবং সার্বক্ষণিক ট্যাকনিকাল সহযোগিতায় ছিলেন ৫ম ব্যাচের শিক্ষার্থী এনায়েত উল্লাহ তুষার।
অতিথি জামিউল হাসান বলেন, ‘শেখার গন্ডি সবসময় বড় থাকতে হয়। কারণ গন্ডি ছোট করে শর্টকাটে শিখলে সঠিক ফলাফল আশা করা যায় না। সব পরীক্ষায় ভালো করার মূলমন্ত্র হচ্ছে পড়ালেখা। আপনাকে পড়তে হবে। হোক সেটা পাঠ্য বই কিংবা পত্রিকা। পড়ালেখার পাশাপাশি থাকতে হবে, নেতৃত্ব দক্ষতা, যোগাযোগ দক্ষতা, জটিল ভাবনা দক্ষতা, তাহলে আগামী বিশ্বে নিজেকে যোগ্য করে তোলা যাবে।
তিনি আরও বলেন, ‘আত্মবিশ্বাসে কোনো ঘাটতি রাখা যাবে না। নিয়োগ কর্তার কাছে কোন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তার প্রভাব পড়ে না। তারা সবচেয়ে স্মার্ট ও ভদ্র লোককে নিয়োগ দিতে চায়। হোক সেটা অজ-পাড়াগাঁয়ের শিক্ষার্থী। তার জন্য বিভিন্ন কর্পোরেট প্রোগ্রাম করে নিজেদের জানান দিতে হবে এবং প্রমান করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকের শিক্ষার্থীদের প্রভাবও অনেক বেশি কাজ করে।’
ক্যারিয়ার টক সম্পর্কে সহকারী অধ্যাপক এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিল ক্লাবের প্রেসিডেন্টএমদাদুল হক বলেন, ‘ছাত্র-ছাত্রীদের ব্যক্তিগত জীবনে সফলতার জন্য সঠিক পরিকল্পনার গুরুত্ব অপরসীম। এ ধরনের প্রোগ্রামের মাধ্যমে সঠিক পরিকল্পনা ও কর্মপন্থা নির্ধারণ করা সহজ হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের একাডেমিক পড়াশুনার ক্ষেএে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুসরণ করার জন্য বিশেষভাবে গুরুত্ব আরোপ করেন।’
অনুষ্ঠানের সমাপনী বক্তা হিসেনে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক এবং বিভাগীয় চেয়ারম্যান ফেরদৌস জাহান বলেন, ‘বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকে একজন শিক্ষার্থীর ইংরেজীতে ভাল দক্ষতা অর্জনের চেষ্টা করা উচিত। বিশ্ববিদ্যালয় জীবনের শেষে গিয়ে চাকুরীর প্রস্তুতির কথা না ভেবে শুরু থেকে একাডেমিক পড়াশোনার পাশাপাশি নিজেকে যোগ্য করে তোলার প্রচেষ্টা থাকলে সফল হওয়া সহজ হয়।’
এ সময় অনুষ্ঠানে ফিন্যান্স এন্ড ব্যাংকিং এবং বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা যোগ দিয়ে তাদের ব্যাংকিং ক্যারিয়ার সংক্রান্ত প্রশ্ন করার সুযোগ পায়।