মঙ্গল্বার ১১ অগাস্ট ২০২০


সাতরায় রাত জেগে চোর ছিনতাইকারী পাহারা


আমাদের কুমিল্লা .কম :
19.07.2020

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লা শহরতলীর সাতরায় রাত জেগে চোর ছিনতাইকারী পাহারা দিচ্ছে এলাকাবাসী। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত এলাকার যুবক ও বিশিষ্টজনরা পালাক্রমে লাঠি হাতে পাহারা দিচ্ছে। গত ২০দিন ধরে তারা পাহারা দিয়ে সফলতাও মিলেছে বলে দাবি এলাকাবাসীর।
স্থানীয়দের সূত্রমতে, নগরী সংলগ্ন সদর উপজেলার দক্ষিণ দুর্গাপুর ইউনিয়নের সাতরা। সাতরা সংলগ্ন শাসনগাছা কৃষি অফিস এলাকায় কুমিল্লা-আলেখারচর সড়কে প্রায় সন্ধ্যায় ছিনতাই হতো। পাহারা দেয়ার পর তা কমে এসেছে। এলাকায় চুরি কমেছে। কমেছে মাদক বিক্রেতা ও সেবীদের উৎপাত। ২০জনের মতো চোর,ছিনতাইকারী ও মাদক বিক্রেতাকে আটক করা হয়েছে। তাদের মধ্যে সাতজনকে পুলিশের নিকট সোপর্দ করা হয়েছে। এছাড়া অন্যদের সামাজিক মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। এলাকায় শান্তি ফিরে আসায় প্রায় সবাই উৎসবের সাথে পাহারা দিচ্ছে।
স্থানীয় আবদুস সাত্তার বলেন,সাতরা এলাকায় ঐক্যবদ্ধ সমাজ ব্যবস্থার ঐতিহ্য রয়েছে। বিশৃংখলা রোধে সমাজের বিশিষ্টজন ও তরুণরা মিলে এই উদ্যোগ নিয়েছে। এতে এলাকাবাসী সুফলও পাচ্ছে।
সাতরায় পাহারা দেয়াদের অন্যতম উদ্যোক্তা সদর উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো.সাইফুল ইসলাম বলেন,এলাকায় মাদক ব্যবসায়ী,চোর ও ছিনতাইকারীদের উৎপাত ছিলো। এনিয়ে সবাই উৎন্ঠায় থাকতো। যেদিন এক রাতে চার বাড়িতে চুরি হলো তার পরের দিন থেকে আমরা পাহারা দেয়ার সিদ্ধান্ত নেই। সব দল মতোর লোকদের নিয়ে একটি সামাজিক বিশৃংখলা রোধ কমিটি করা হবে বলে তিনি জানান।
কুমিল্লা কোতয়ালী মডেল থানার ওসি মো. আনোয়ারুল হক বলেন, বিশৃঙ্খলা রোধে পাহারা দেয়া অবশ্যই ভালো উদ্যোগ। বিষয়টি খোঁজ নিয়ে দেখবো। প্রয়োজনে তাদের সহযোগিতা করবো।