শনিবার ২৮ নভেম্বর ২০২০


কুমিল্লায় ঈদের জামাতে দুর্যোগ থেকে মুক্তির জন্য দোয়া


আমাদের কুমিল্লা .কম :
06.08.2020

স্টাফ রিপোর্টার।।
করোনা ও বন্যাসহ সব ধরনের দুর্যোগ থেকে মুক্তির জন্য আল্লাহর দরবারে সাহায্য প্রার্থনার মাধ্যমে গত শনিবার দেশব্যাপী পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। করোনা বিস্তার রোধে রাজধানীর জাতীয় ঈদগাহসহ কুমিল্লার কোনো ঈদগাহে ও খোলা মাঠে এবার ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। কুমিল্লা কান্দিরপাড় জামে মসজিদে নামাজের ইমামতি করেন মাওলানা মো. ইব্রাহিম।
একসঙ্গে বন্যা ও করোনা মহামারী মোকাবিলা করে এবার দেশবাসী উদযাপন করেন মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম এই ঈদ উৎসব। চলমান করোনা ও বন্যা পরিস্থিতির কারণে এবারের ঈদের আনন্দ অনেকটাই ম্লান ছিল। একদিকে করোনায় আক্রান্ত হাজার হাজার মানুষ। করোনায় অনেকে হারিয়েছেন তাদের প্রিয়জন। অনেকের স্বজন করোনা আক্রান্ত হয়ে বাড়িতে বা হাসপাতালে কাতরাচ্ছেন। অন্যদিকে পাঁচ মাস ধরে দেশে এক ধরনের লকডাউন চলমান থাকায় অর্থনৈতিক বিপর্যয়ে পরাস্ত হয়েছে লাখ লাখ পরিবার। এবার অনেকেই পশু কোরবানি করতে পারেননি। তারপরও অনেকে পরিবার-পরিজনের সঙ্গে ঈদের উৎসবে শামিল হতে ছুটে গেছেন গ্রামের বাড়ি। আত্মীয়-পরিজনের সঙ্গে শামিল হয়েছেন পশু কোরবানিতে।
নামাজ শেষে মোনাজাতে অংশ নিয়ে নিজেদের গুনাহের জন্য আল্লাহর দরবারে ক্ষমা চেয়ে মুসল্লিরা অনেকেই কান্নায় ভেঙে পড়েন। এ সময় করোনা মহামারী, বন্যাসহ সব ধরনের বালা-মুসিবত থেকে মুক্তির জন্যও আল্লাহর দরবারে সাহায্য চাওয়া হয়।