বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » বছরে প্রতি লাখে ৩৬ জন মানুষ যক্ষ্মা রোগে মারা যায়


বছরে প্রতি লাখে ৩৬ জন মানুষ যক্ষ্মা রোগে মারা যায়


আমাদের কুমিল্লা .কম :
11.08.2020

স্টাফ রিপোর্টার।।
যক্ষ্মা একটি জীবাণুঘটিত সংক্রামক রোগ।এক নাগাড়ে দুই সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি যক্ষ্মা রোগের প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়। এটি একটি মরণব্যাধি ছোঁয়াচে রোগ হলেও নিয়মিত,সঠিক মাত্রায় ও নির্দিষ্ট সময় পর্যন্ত ওষুধ সেবনের মাধ্যমে যক্ষ্মা সম্পূর্ণ ভালো হয়। বাংলাদেশে এখনো প্রতি বছর ২২১ জন মানুষ নতুন করে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়। প্রতি লাখে যক্ষ্মার কারণে দেশে প্রতি বছর মৃত্যু বরণ করে ৩৬ জন। যক্ষ্মা থেকে মুক্ত থাকতে হলে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। এজন্য প্রয়োজন সবার সম্মিলিত প্রয়াস। সোমবার কুমিল্লা নগরীর একটি পার্টি সেন্টারে নাটাব কুমিল্লার আয়োজনে যক্ষ্মা রোগ প্রতিরোধে সাংবাদিকদের ভুমিকা শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তাগণ এ কথা বলেন। কুমিল্লার সিভিল সার্জন ডা.নিয়াতুজজামান প্রধান অতিথি হিসেবে এ সভায় উপস্থিত ছিলেন।
বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি ( নাটাব) কুমিল্লা জেলার সহ সভাপতি ডা. মো.আবদুস সেলিমের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শাহাজাদা এমরানের সঞ্চালনায় অনুষ্ঠানে মুল আলোচক ছিলেন কুমিল্লা বক্ষব্যাধি ক্লিনিকের কনসালটেন্ট ডা. মো. মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কুমিল্লা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা.আতোয়ার রহমান,নাটাব কুমিল্লার যুগ্ম সম্পাদক আলী আকবর মাসুম,সদস্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. অংকুর দত্ত,বাংলাদেশ সাংবাদিক সমিতি কুমিল্লার সভাপতি ইয়াসমীন রীমা,সিটিভি নিউজ কুমিল্লার সম্পাদক ওমর ফারুকী তাপস প্রমুখ। কোরআন তেলোয়াত করেন নাটাব কুমিল্লার সদস্য সাংবাদিক মহিউদ্দিন মোল্লা।
মতবিনিময় সভায় কুমিল্লায় কর্মরত স্থানীয় ও জাতীয় প্রিন্ট,ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ার বিভিন্ন সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।