বুধবার ৩০ †m‡Þ¤^i ২০২০


জাতির বেদনাবিধুর দিন আজ


আমাদের কুমিল্লা .কম :
14.08.2020

স্টাফ রিপোর্টার।।
আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী , স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী। জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে বাঙালি জাতি আজ শনিবার গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করবে দিনটি। মহামারী করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে দিবসটি পালন করা হবে ।
১৯৭৫ সালের শোকাবহ এই কালো দিবসে ভোররাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকেরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।
পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তাঁর ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগনে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি এবং আবদুল নাঈম খান রিন্টু, কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন।এ সময় বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।
জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সব শহীদের রুহের মাগফিরাত কামনা করেন।
আজ সরকারি কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি ভবনসহ বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং আলোচনা সভা। এদিন সরকারি ছুটি থাকবে।
জাতীয় শোক দিবস উপলক্ষে সারা দেশে মসজিদকগুলোয় বাদ জোহর বা সুবিধাজনক সময়ে বিশেষ মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। জাতীয় দৈনিক ও সাময়িকীতে ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার মুদ্রণ ও বিতরণ এবং বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, গ্রোথ সেন্টারসহ গুরুত্বপূর্ণ স্থানে জাতীয় শোক দিবসের পোস্টার স্থাপিত হবে। জেলা ও উপজেলা পর্যায়েও যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। জাতীয় কর্মসূচির সঙ্গে সংগতি রেখে তারা কর্মসূচি পালন করবে।

জাতীয় শোক দিবসে কুমিল্লায় কর্মসূচি :
আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে পৃথক পৃথকভাবে ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে কুমিল্লা মহানগর, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ, উত্তর জেলা আওয়ামী লীগ ও জেলা প্রশাসন। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে জেলার শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শোক দিবস পালন করবে।
কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার জানান, জাতীয় শোক দিবসের কর্মসূচি বাস্তবায়ন করার জন্য মহানগর ও সদর উপজেলার নেতাকর্মীদের নির্দেশনা প্রদান করা হয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ভিন্নধর্মী আয়োজনের মধ্য দিয়ে আমরা শোক দিবস পালন করব।
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন জানান, জাতীয় কর্মসূচির সাথে সমন্বয় রেখে অন্যান্য কর্মসূচি পালনসহ বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা,মিলাদ মাহফিল ও তবারক বিতরণ করবে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি পালিত হবে। আলোচনা সভাস্থলে ব্যাপক জনসমাগম করা হবে না।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন জানান, উত্তর জেলার নেতাকর্মীদের সহায়তায় আমরা কর্মসূচি পালনের সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছি। যেহেতু উত্তর জেলা আওয়ামী লীগের নির্ধারিত কার্যালয় নেই, সেহেতু আমার মুরাদনগরের অফিস কক্ষে সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানো দোয়া, আলোচনা সভা ও তবারক বিতরণ অনুষ্ঠিত হবে।
জাতীয় শোক দিবসে ব্যতিক্রমধর্মী আয়োজন করেছে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ। মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির নেতৃত্বে মহানগর, সদর উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ১৮ হাজার কর্মহীন অসহায় পরিবারকে মানবিক সহায়তা হিসেবে ২৫২ টন খাদ্য সামগ্রী দেয়া হবে। দেশের করোনা পরিস্থিতির কারণে এ মানবিক উদ্যোগ নেয়া হয়েছে।
১৫ আগস্ট কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে কর্মসূচির উদ্বোধন করবেন আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। একই দিন দুপুর ১২টায় কুমিল্লা মহানগরীর ২৭টি ওয়ার্ড ও আদর্শ সদর উপজেলার ৬ ইউনিয়নের ৫৪টি স্পট থেকে একযোগে এ খাদ্য বিতরণ করা হবে। এছাড়া শিল্পকলা একাডেমি, জিমনেসিয়াম, স্টেডিয়াম থেকে বিভিন্ন পেশার অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে ৯০ টন চাল, ৫৪ টন আটা, ৩৬ টন আলু, ৩৬ টন পেঁয়াজ, ১৮ টন ডাল ও ১৮ টন তেল।
এছাড়া বাদ আসর কুমিল্লার মসজিদে মসজিদে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের জন্য দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে।
এছাড়া কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষ থেকে নানান কর্মসূচি গৃহীত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, সায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, সকাল ৯টা ১৫মিনিটে নগর উদ্যান সংলগ্ন জাতীয় পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, অনলাইনে বঙ্গবন্ধুর জীবনীর বিভিন্ন বিষয় নিয়ে শিশুদের প্রতিযোগিতা, সকাল ১০টায় নগরীর শুভপুর শেখ কামাল কমপ্লেক্সে বৃক্ষরোপণ কর্মসূচি, বাদ জোহর অথবা সুবিধাজনক সময়ে ১৫ আগস্ট সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া, জেলার সকল প্রার্থনালয়ে প্রার্থনা, সন্ধ্যা ৭টায় প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও জাতির জনকের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।