বুধবার ৩০ †m‡Þ¤^i ২০২০


কুমিল্লায় বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ


আমাদের কুমিল্লা .কম :
15.08.2020

মাহফুজ নান্টু।।
১৫ আগস্ট সকাল সাড়ে আটটা। সকালেই নগরীর ধর্ম সাগরপাড়ে বিগুইলের করুণ সুর বেজে উঠে। তোপধ্বনী দেয়া হয়। দোয়া মোনাজাত করা হয়। তারপরেই বিনম্র শ্রদ্ধা ভালোবাসায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। তারপর দিনভর নানান কর্মসূচীর মধ্য দিয়ে কুমিল্লায় পালিত হয় বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

সদর আসনের সাংসদ হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার পুস্পস্তবক অর্পণ করেন বঙ্গবন্ধুর ম্যুরালে। পুস্পস্তবক অর্পণ করেন সংরক্ষিত আসনের সাংসদ আঞ্জুম সুলতানা সীমা, কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার মোঃ সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার),পিপিএমসহ সরকারী অন্যান্য দফতরের প্রতিনিধিবৃন্দ। তারপরেই মহানগর আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন।

তার সকাল সাড়ে ৮ টায় প্রথমে আগে মহানগর আওয়ামীলীগের রামঘাটস্থ কার্যালয়ে সাংসদ হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার ও দলীয় নেতাকর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক করেন। এছাড়াও সকাল ১০ টায় শুভপুর গোমতীপাড়ে প্রস্তাবিত শেখ কামাল ক্রীড়া কমপ্লেক্সে বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন করেন সাংসদ বাহার।

বেলা ১১ টায় পুলিশ লাইনস এ কুমিল্লা জেলা পুলিশ জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা পুলিশ সুপার মোঃসৈয়দ নুরুল ইসলাম বিপিএম(বার),পিপিএম। এ সময় জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে শোক দিবস উপলক্ষে বেলা ১২ টায় কুমিল্লায় স্টেডিয়ামে বিভিন্ন পেশা শ্রেনীর মানুষের মাঝে খাবার সামগ্রী বিতরণ করেন। মহানগর ও আদর্শ সদর উপজেলার উদ্যেগে আয়োজিত খাদ্য বিতরণ কর্মসূচীতে প্রধান অতিথীর বক্তব্যে হাজী বাহার বলেন, শোক দিবস উপলক্ষে কুমিল্লা মহানগর ও সদর উপজেলার ১৮ হাজার মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। দেশের অসহায় মানুষের মুখে হাসি ফুটাতেই বঙ্গবন্ধু কাজ করেছেন। আজকের এই দিনে ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করে। আপনারা সবাই বঙ্গবন্ধুর জন্য দেয়া করবেন। তার পরিবারের শহীদ সদস্যদের জন্য দোয়া করবেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন। এ সময় বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার মোঃসৈয়দ নুরুল ইসলাম। অতিথী হিসেবে উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন,এনএসআইয়ের যুগ্ম পরিচালক গাজী মোঃ আলিম উদ্দিন, সমাজ সেবা অধিদপ্তরের যুগ্ম পরিচালক জেড এম মিজানুর রহমানসহ অন্যান্যরা।

এদিকে বেলা সাড়ে বারোটায় জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা দক্ষিন জেলা আওয়ামীলীগের উদ্যেগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথী ছিলেন দক্ষিন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক রেলপথমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি। আলোচনার সভার আগে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। তার আগে নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রথম যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপনসহ দক্ষিন জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে মসজিদে বিশেষ দোয়া মোনাজাত করা হয়। এছাড়াও অন্যান্য ধর্মালম্বীরা বিশেষ প্রার্থনার আয়োজন করেন।