শনিবার ২৪ অক্টোবর ২০২০


চান্দিনার আটটি গ্রামে অবৈধ গ্যাস সংযোগ


আমাদের কুমিল্লা .কম :
19.08.2020

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা ।।
কুমিল্লার চান্দিনা উপজেলার তিনটি ইউনিয়নের অন্তত আটটি গ্রামে অবাধে চলছিল অবৈধ গ্যাস সংযোগ। একাধিকবার ওই সংযোগ বিচ্ছিন্ন করার পরও গ্যাস চোর চক্রের ধারাবাহিক সংযোগ দেওয়ায় এবার কঠোর অভিযানে নেমেছে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।
চলতি বছরের জুলাই মাসের শেষ দিকে চান্দিনার মাধাইয়া ইউনিয়নের কুটুম্বপুরে ৬ইঞ্চি গ্যাস লাইনের অবৈধ মূল সংযোগ থেকে বিচ্ছিন্ন অভিযান শুরু করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
জুলাই মাসে টানা ৩ দিনের প্রথম অভিযানে মাধাইয়া ইউনিয়নের কুটুম্বপুর ও মুরাদপুর গ্রামের প্রায় সাড়ে ৫ কিলোমিটার অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন করে মাটির নিচে পুতে রাখা পাইপ উত্তোলন করা হয়।
এবার দ্বিতীয় ধাপের অভিযান শুরু করেছে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লি:। সোমবার ও মঙ্গলবার (১৭ ও ১৮ আগস্ট) মাধাইয়া ইউনিয়নের নাওতলা গ্রামে অভিযান করে তারা। এই অভিযানে অবৈধ গ্যাস গ্রাহকদের ঘরের গ্যাস চুলাও খুলে নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পাশপাশি ভ্রাম্যমাণ আদালতে করা হচ্ছে জরিমানা।

সোমবার ও মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রতিদিন টানা ৮ ঘন্টা করে অভিযানে প্রায় ৫ কিলোমিটার অবৈধ গ্যাস লাইন উচ্ছেদ করার পাশাপাশি ৭০টি ঘরের গ্যাসের চুলা খুলে নেওয়া হয়েছে।
মাধাইয়া ইউনিয়ন পরিষদের মেম্বার আব্দুল হালিম জানান- অবৈধ ভাবে গ্যাস চালানোর বিষয়ে আমিও এক মত না। দেশের সম্পদ চুরি করে নিজের স্বার্থে ব্যবহার করা অনুচিত। এমন অভিযানে আমরা খুশি।
জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ জানান- ওইসব এলাকায় যত অবৈধ গ্যাস লাইন আছে সবগুলো উচ্ছেদ করা হবে। চলতি অভিযানের দ্বিতীয় ধাপে সোমবার শুরু হয়েছে। প্রথম দিনে প্রায় ২ কিলোমিটার দ্বিতীয় দিন প্রায় ৩ কিলোমিটার লাইন উচ্ছেদ করা হয়েছে। যারা অবৈধ গ্যাস সংযোগ নিয়েছেন তাদেরকে আমরা হুশিয়ার করে দিয়ে বলেছি অবৈধ গ্যাস লাইন নিয়ে অনুতপ্ত হয়েছেন তারা ভ্রাম্যমান আদালতে জরিমানা দিয়ে মাফ নিতে পারেন। নতুবা অভিযানের পর সেসব গ্রাহকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
অভিযানে বাখরাবাদ গ্যাস ডিস্টিবিউশন কোম্পানি লি: এর কর্মকর্তা-কর্মচারী ও চান্দিনা থানা পুলিশ সহযোগিতা করেন।