মঙ্গল্বার ২৯ †m‡Þ¤^i ২০২০


শতভাগ বিদ্যুতায়নে বরুড়া-মুরাদনগর, জাতীয় গ্রিডে যুক্ত হলো চৌদ্দগ্রাম উপকেন্দ্র


আমাদের কুমিল্লা .কম :
28.08.2020

মাহফুজ নান্টু।।
কুমিল্লা জেলায় বরুড়া ও মুরাদনগরে শতভাগ বিদ্যুতায়ন হলো। এছাড়াও জাতীয় গ্রীডে যুক্ত হলো চৌদ্দগ্রাম ১৩২/৩৩ কেভি গ্রীড উপ-কেন্দ্র। আজ বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

জানা যায়, বিদ্যুৎ বিভাগ কর্তৃক নির্মাণ সমাপ্ত দু’টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। এছাড়াও জাতীয় গ্রিডে সংযুক্ত নতুন ১১ টি গ্রিড উপকেন্দ্র। যার মধ্যে রয়েছে চৌদ্দগ্রাম ১৩২/৩৩ কেভি গ্রীড উপকেন্দ্র।
৫.১৬ এশর জমিতে এর নির্মাণ ব্যয় হয়েছে ৫৮.৩৪ কোটি টাকা প্রায়। উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে ছিলো জাপান ইন্টারন্যাশনাল কো-অপরারেশন এজেন্সি (জাইকা)।

এছাড়াও ৬টি নতুন সঞ্চালন লাইন এবং ১৮টি জেলার ৩১ টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় যুক্ত হয়। যার মধ্যে রয়েছে কুমিল্লা বরুড়া ও মুরাদনগর উপজেলা। যার মধ্যে বরুড়া উপজেলার জন্য কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি ১- এর আওতায় রয়েছে মোট তিনটি উপকেন্দ্র। যেখানে ৩৩৫টি গ্রামে সংযোগ প্রদান করা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৯শ ৮৭ টি। অর্থ ব্যয় হয়েছে ২৪৮.৬৯ কোটি টাকা। এছাড়া মুরাদনগরে তিনটি উপকেন্দ্রে ৩০৫ টি গ্রামে ১ লাখ ৬৪ হাজার ৫১৫ টি সংযোগ দেয়া হয়েছে। অর্থ ব্যয় হয়েছে ২৯১.৫৩ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার সকালে গণভবন থেকে বিদ্যুতায়নের কার্যক্রমের ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন সাবেক রেলপথমন্ত্রী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব এমপি,  কুমিল্লা সদর আসনের সাংসদ ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার ও নাসিমুল আলম চৌধুরী নজরুল এমপি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। উপস্থিত ছিলেন কুমিল্লা পুলিশ সুপার মোঃ সৈয়দ নুরুল ইসলাম বিপিএম(বার),পিপিএসহ বিদ্যুৎ বিভাগ, পিজিসিবি, পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাসহ অন্যান্য সরকারি কর্মকর্তা।