শনিবার ২৮ নভেম্বর ২০২০
  • প্রচ্ছদ » sub lead 3 » চাঁদপুর পৌর নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি মেয়র পদে আজ থেকে দলীয় মনোনয়ন বিতরণ শুরু


চাঁদপুর পৌর নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি মেয়র পদে আজ থেকে দলীয় মনোনয়ন বিতরণ শুরু


আমাদের কুমিল্লা .কম :
06.09.2020

কে এম মাসুদ,চাঁদপুর।।  চাঁদপুর পৌরসভার নির্বাচনে মেয়র পদে অংশ নিতে মত দিয়েছে জেলা ও পৌর বিএনপির অধিকাংশ নেতা। এর পূর্বে চাঁদপুর পৌরসভার ১৫টি ওয়ার্ডের মধ্যে সাধারণ কাউন্সিলার পদে ১৩ জন দলীয় প্রার্থীকে সমর্থন দেওয়া হয়েছে বাকি ২টি ওয়ার্ডে বিএনপিমনা প্রার্থী থাকলেও তারা দলীয় সমর্থন নিতে আসেনি। এছাড়াও সংরক্ষিত ৫টি ওয়ার্ডের মধ্যে ২টিতে দলীয় প্রার্থীকে সমর্থন দেওয়া হয়েছে। বাকি ৩টিতে প্রার্থী না থাকায় দলীয় সমর্থন দেওয়া সম্ভব হয়নি।
জানা যায়, চাঁদপুর পৌরসভার নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গ ও মেয়র পদে দলীয় সমর্থন বিষয়ে চাঁদপুর জেলা ও পৌর বিএনপির নিতিনির্ধারকদের যৌথ সভা গত ৪ সেপ্টেম্বর শুক্রবার রাতে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত শতকরা ৭০ভাগ নেতৃবৃন্দ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে মত প্রকাশ করেন।
এ বিষয়ে চাঁদপুর জেলা বিএনপির আহŸায়ক শেখ ফরিদ আহমেদ মানিক গণমাধ্যমকে জানান, শুক্রবারের যৌথসভায় সংথ্যাগরিষ্ঠ মতমতের ভিত্তিতে জেলা ও পৌর বিএনপির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ পৌর নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন। আমাদের প্রস্তাবনা কেন্দ্রীয় কমিটিতে প্রেরণ করা হবে। দলের স্থায়ী কমিটির সভায় এ বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে।
তিনি আরো বলেন, কেন্দ্রীয় কমিটি এই নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত দিলে মেয়র পদে দলীয় মনোনয়ন ফরম বিতরণের কার্যক্রম শুরু করা হবে। সেই লক্ষে আজ ৬ সেপ্টেম্বর ও কাল ৭ সেপ্টেম্বর দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা হবে। দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ হাজার টাকা। ৮ সেপ্টেম্বর দলীয় মনোনয়ন ফরম জমা নেওয়া হবে। ৯ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। স্থায়ীভাবে প্রার্থী চ‚ড়ান্ত হয়ে গেলে ১০ ও ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রার্থীতা ঘোষণা করা হবে। আর স্থানীয় ভাবে প্রার্থী চ‚ড়ান্ত করা না গেলে কেন্দ্রীয় কমিটির সহযোগিতা নেওয়া হবে।
চাঁদপুর পৌরসভার নির্বাচনে মেয়র পদে বিএনপি থেকে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা হলেন, পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি, সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল, শহর বিএনপির সদস্য হাজী মোশারফ হোসাঈন ও জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক ফয়সাল গাজী বাহার।
খোজ খরব নিয়ে জানাযায়, দলীয় মনোনয়ন প্রত্যাশী ৫ জন প্রার্থীর মধ্যে শক্ত অবস্থানে রয়েছে ৩জন। এদের মধ্য থেকেই দলীয় মনোনয়ন আসার সম্ভবনা রয়েছে। এরা হলেন, পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি, সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন ও জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল।
চলতি বছরের ১৩ মার্চ বিএনপি সমর্থিত প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।
চাঁদপুর পৌর নির্বাচনে মেয়র পদে ২জন প্রার্থী বিদ্যমান রয়েছে। এরা হলেন, আওয়ামী লীগের মনোননীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাড. জিল্লুর রহমান জুয়েল ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী মামুনুর রশিদ বেলাল।
গত ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার নির্বাচন কমিশন এক প্রজ্ঞাপনে নির্বাচনী পুনঃতফসিল ঘোষণা করেন। সে অনুযায়ী আগামি ১০ অক্টোবর চাঁদপুর পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।
নির্বাচন কমিশনের প্রজ্ঞাপনে বলা হয়েছে, চাঁদপুর পৌরসভার স্থগিত নির্বাচন সম্পন্নের লক্ষ্যে মেয়র পদে মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন। এছাড়া ইতিপূর্বে মেয়র পদে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাদের আর নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন হবে না। একই সাথে সংরক্ষিত কাউন্সিলর, সাধারণ আসনের কাউন্সিলর পদে নতুন করে মনোনয়নপত্র দাখিলের সুযোগ থাকবে না। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম)মাধ্যমে উক্ত নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।