বুধবার ৩০ †m‡Þ¤^i ২০২০


ডিজির নিকট কুমিল্লার চিকিৎসক ও জনবল সংকট নিরসনের দাবি


আমাদের কুমিল্লা .কম :
13.09.2020

স্টাফ রিপোর্টার।। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমের নিকট জনবল ও চিকিৎসক সংকট নিরসনের দাবি জানান কুমিল্লার স্বাস্থ্য কর্মকর্তারা। শনিবার কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় ও কুমিল্লা মেডিকেল কলেজে আয়োজিত মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়।
বক্তারা বলেন, জেলা স্বাস্থ্য বিভাগের ৩য় ও ৪র্থ শ্রেণির ৩৭৬টি পদের নিয়োগ পরীক্ষা ২০১৬সালে বাতিল করা হয়। বর্তমানে সেই সংকট সাত শতাধিকে দাঁড়িয়েছে। এই সংকটের কারণে জেলা স্বাস্থ্য বিভাগে ধীর গতি চলছে। ৩য় ও ৪র্থ শ্রেণির জনবল নিয়োগ চালুর দাবি জানানো হয়। এদিকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে অতিরিক্তি চিকিৎসকের প্রয়োজন হয়। সুষম গতিতে কাজ চালিয়ে নিতে আরো ৫০জন চিকিৎসক প্রয়োজন।
মতবিনিময় সভায় ডিজি অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, প্রতিষ্ঠার ২৮ বছর গত হলেও যে হাসপাতালে আইসিইউ ছিল না। আমি এই হাসপাতালের পরিচালক থাকার সময়ও অনেক চেষ্টা করে আইসিইউ চালু করতে পারিনি। করোনা ভাইরাস সামনে রেখে আইসিইউ স্থাপন করে এই হাসপাতাল উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। হাসপাতালের পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের চিকিৎসক কর্মকর্তা-কর্মচারীরা কোভিড ১৯ প্রতিরোধে দায়িত্ব পালন প্রশংসার দাবি রাখে।
দুইটি সভায় বক্তব্য রাখেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান, কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা.মোস্তফা কামাল আজাদ, কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান, কলেজের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা.রেজাউল করিম, শিশু বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা.আজিজুল হোসেন ,এনেসথিসিয়া বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা.আতোয়ার রহমান প্রমুখ। জেলার করোনা পরিস্থিতি উপস্থাপন করেন মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নিসর্গ মেরাজ চৌধুরী। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান বলেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ইতিহাসে অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম স্যার এই হাসপাতালটি ডিজি হিসেবে প্রথম পরিদর্শন করলেন। তিনি কুমিল্লার স্বাস্থ্য বিভাগের বিভিন্ন সংকট সমাধানের আশ্বাস দেন।
ডিজি অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম শনিবার কুমিল্লা সিভিল সার্জন অফিস, কুমিল্লা জেনারেল হাসপাতাল ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন। এরপর সদর দক্ষিণের উনাইসারে একটি কমিউনিটি ক্লিনিক ও চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স পরিদর্শন করে নোয়াখালীর উদ্দেশ্য যাত্রা করেন।
এসময় উপস্থিত ছিলেন,অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা.শেখ মো.হাসান ইমাম,পরিচালক ও লাইন ডাইরেক্টর ডা. সামিউল ইসলাম, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর প্রমুখ।
উল্লেখ্য, ডিজি অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমের গ্রামের বাড়ি কুমিল্লার চান্দিনায়। তিনি ডিজি হওয়ার পর এই প্রথম কুমিল্লায় আসলেন। তিনি এর আগে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও সার্জারি বিভাগের প্রধান ছিলেন।