বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » বাতাঘাসী ইউনিয়নে উপ-নির্বাচন আজ, ভোটের লড়াইয়ে সাত প্রার্থী


বাতাঘাসী ইউনিয়নে উপ-নির্বাচন আজ, ভোটের লড়াইয়ে সাত প্রার্থী


আমাদের কুমিল্লা .কম :
09.10.2020

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা।।
কুমিল্লার চান্দিনা উপজেলার বাতাঘাসী ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আজ ভোট গ্রহণ। শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ওই ইউনিয়নের ৯টি কেন্দ্রে একযোগে ভোট গ্রহণের কথা রয়েছে। মাত্র ৫ মাস মেয়াদের এ উপ-নির্বাচনের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭ প্রার্থী।
নির্বাচনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা নির্বাচন অফিস। শুক্রবার দুপুর থেকে প্রতিটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে ভোট গ্রহণের যাবতীয় সরঞ্জাম কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে।
৯টি কেন্দ্রে ভোট গ্রহণের জন্য ৯জন প্রিজাইডিং অফিসার, ৪৬জন সহকারি প্রিজাইডিং অফিসার, ৯২জন পুলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসারসহ ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান রিটার্নিং অফিসার জাহিদ হোসেন।
ওই ইউনিয়নের ১৬ হাজার ৬১৮জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করে তাদের প্রিয় চেয়ারম্যান নির্বাচিত করবেন এমনটাই প্রত্যাশা করছেন এলাকার লোকজন।
চলতি বছরের ১ জানুয়ারি বাতাঘাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ছিদ্দিকুর রহমান মারা যাওয়ায় চেয়ারম্যান পদটি শূন্য হয়।
ওই ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের লক্ষে ১৬ ফেব্রুয়ারি প্রথম তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই তফসিলে ২৭ মার্চ ভোট গ্রহণের কথা থাকলেও বৈশ্বিক করোনা ভাইরাসের কারণে ২২ মার্চ সেটি স্থগিত করা হয়। পরবর্তীতে ১০ অক্টোবর ভোট গ্রহণের জন্য ১৩ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মত তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
আর অল্প মেয়াদী ওই নির্বাচনকে ঘিরেই প্রার্থীদের ব্যাপক প্রস্তুতি। বড় রাজনৈতিক দলসমূহের সমর্থিত প্রার্থীদের অংশগ্রহণের ফলে অনুষ্ঠিতব্য ওই নির্বাচনে হাড্ডহাড্ডি লড়াইয়ের আশা করছেন স্থানীয়রা।
এ উপজেলায় ক্ষমতাশীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধীদল বিএনপি ছাড়াও বেশ দাপটের সাথে রয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। এলডিপি মহাসচিব ড. রেদোয়ান আহমেদের অন্যতম আস্থাভাজন কর্মী হিসেবে এলডিপি’র মনোনয়ন নিয়ে ছাতা প্রতীক নিয়ে মাঠে রয়েছেন ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শাহজাহান সিরাজ। যে কারণে ২নং বাতাঘাসী ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচণে ত্রি-মুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।
ওই ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ১৬ হাজার ৬ শ’ ১৮ জন ভোটার তাদের প্রত্যক্ষ ভোটদানের মাধ্যমে চেয়ারম্যান নির্বাচিত করবেন এমটাই প্রত্যাশা এলাকাবাসীর।
ইউনিয়নের নির্বাচনী মাঠ ঘুরে জানা গেছে, এ উপনির্বাচনকে কেন্দ্র করে সাধারণ ভোটারদের মধ্যে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। অবাধ ও সুষ্ঠু একটি পরিবেশে ভোটপ্রদানের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত করার প্রবল ইচ্ছা প্রকাশ করেছেন তারা।
প্রতিদ্বন্দ্বী ৭ চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. খোরশেদ আলম (নৌকা), বিএনপি সমর্থিত প্রার্থী মো. আ: সামাদ (ধানের শীষ), এলডিপি সমর্থিত প্রার্থী মো. শাহজাহান সিরাজ (ছাতা), স্বতন্ত্র প্রার্থী মো. আলমগীর হোসেন (ঘোড়া), মো. ছাদেকুর রহমান (চশমা), মো. হেলাল উদ্দিন (আনারস), সহিদুল ইসলাম (মোটর সাইকেল)।
এদিকে, চান্দিনার বরকইট ইউনিয়নের ৯নং ওয়ার্ডের এক মেম্বারের মৃত্যু ঘটলে একই দিন মেম্বার পদে ওই ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই ওয়ার্ডে ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
চান্দিনা ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার জাহিদ হোসেন জানান- অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণের জন্য সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। শুক্রবার দুপুর থেকে প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপারসহ সকল সামাগ্রী পৌঁছে দেওয়া হবে।