শনিবার ২৪ অক্টোবর ২০২০


এবার ডিমের বাজারে উত্তাপ


আমাদের কুমিল্লা .কম :
11.10.2020

আবদুল্লাহ আল মারুফ।।

কুমিল্লায় সেপ্টেম্বরের শুরু থেকেই বাড়তি সবজির দাম। তারপর হুট করেই বেড়ে যায় চালের দামও। দামের ঊর্ধ্বগতির কারণে কুমিল্লার নিন্ম আয়ের মানুষের একমাত্র ভরসা ডিম আর ডাল। এবার ডিম আর ডালের দামও বেড়েছে।

গতকাল রবিবার নগরীর রাণীর বাজার, বাদশা মিয়ার বাজার, রাজগঞ্জ বাজার, টমছমব্রিজ বাজার, নিউমার্কেট বাজার ঘুরে দেখা গেছে, আগের তুলনায় ডিমের দামে লক্ষণীয় পরিবর্তন এসেছে। নতুন করে দাম বেড়েছে প্রায় সব ধরনের ডিমের। রাণীবাজারের ডিম ব্যবসায়ী মোহাম্মদ আলম বলেন, কিছুই বুঝতে পারছি না। ডিমের দামও বেড়ে গেছে। আমাদের কী করার? আমরা যা দিয়ে আনি সেই হিসেবে বিক্রিও করি। ডিম স্টক করে বেশি দামে বিক্রি করা যায় না। কিন্তু এটা ঠিক যে ডিমের চাহিদা আগের তুলনা অনেক বেড়েছে।

তিনি আরও জানান, ব্রয়লার মুরগির ডিমে প্রতি হালি ছিল ৩৬ টাকা ছিল কিন্তু শেষ বার ডিম আনার পর থেকে ৩৮ টাকা করে বিক্রি করতে হচ্ছে। আর দেশি মুরগির ডিম ৫৫ টাকা ছিল এখন ৬০ টাকা বিক্রি করতে হচ্ছে। দেশি হাঁসের ডিমও একই। ৫ টাকা বেড়ে ৬০ টাকা হয়েছে। ফার্মের হাঁসের ডিমেও পরিবর্তন এসেছে। গতসপ্তাহে প্রতি হালি ৫০ টাকা বিক্রি করলেও তা এই সপ্তাহে ৫৫ টাকা। ডিম কিনতে আসা শিল্পী বেগম বলেন, দেখতে দেখতে সব কিছুর দামই বেড়ে গেলো। আমি একবারে ডিম নেই ২০-২৫ টা করে। ডিমের দামে গতবারের তুলনায় বেশি বেড়ে গেছে। বুঝি না কী হচ্ছে!