বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০
  • প্রচ্ছদ » sub lead 1 » বিট অফিস পুলিশি সেবাকে জনগণের দোরগোড়ায় পৌছে দেবে-এসপি নুরুল


বিট অফিস পুলিশি সেবাকে জনগণের দোরগোড়ায় পৌছে দেবে-এসপি নুরুল


আমাদের কুমিল্লা .কম :
12.10.2020

মাহফুজ নান্টু।।
 কুমিল্লা প্রতিনিধিঃ পুলিশি সেবাকে আরো সহজতর ও জনগনের দোরগোড়ায় পৌছে দিতে বিট অফিস কার্যক্রম শুরু হয়েছে। আগামী দু’এক মাসের মধ্যে কুমিল্লা জেলার সবগুলো থানায় বিট অফিসে কার্যক্রম শুরু হবে। বিট অফিস শুরু হলে অপরাধ হ্রাস পাবে। পুলিশি সেবাও সহজতর হবে। গতকাল দৈনিক আমাদের কুমিল্লাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন কুমিল্লা জেলার পুলিশ সুপার মোঃ সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম।
এ সময় তিনি আরো বলেন, উন্নত বিশে^ বিট কার্যক্রম চালু রয়েছে। এতে করে দ্রæত রেসপন্স করা যায়। সহজেই সেবা সরবরাহ করতে পারে পুলিশ। মাননীয় আইজি ড.বেনজির আহমেদ মহোদয়ের সার্বিক দিক নির্দেশনায় ও চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন মহোদয়ের সার্বিক তত্বাবধানে কুমিল্লা জেলাতেও বিট অফিসের কার্যক্রম শুরু করেছি। দূরদুরান্ত থেকে থানায় এসে পুলিশি সেবা নিতে অনেকের জন্য কষ্ট হয়। সাধারণ মানুষের শ্রম সময় ও অর্থ বাঁচাতে বিট অফিস প্রয়োজন। তাই প্রতিটি ইউনিয়নে একটি এবং নগরী/পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি করে বিট অফিস থাকবে। এতে করে ভাসমান অপরাধও যেমন হ্রাস পাবে তেমনি পুরো এলাকার সব খুটিনাটি পুলিশের নখদর্পনে থাকবে। একটি বিট অফিসে একজন উপ-পরিদর্শক, একজন সহকারী উপ-পরিদর্শক ও কয়েকজন কন্সটেবল থাকবে।
কুমিল্লা কোতয়ালী মডেল থানায় ইতিমধ্যে বিট অফিস কার্যক্রম শুরু হয়েছে। সাম্প্রতিক সময়ে অতিরিক্ত পুলিশ সুপার( সদর সার্কেল) বেশ কয়েকটি বিট অফিস উদ্বোধন করেন।
কোতয়ালী থানার বিট অফিস কার্যক্রমের বিষয়ে স্থানীয়রা জানান, বিট অফিস শুরু হলে চুরি ছিনতাই, ইভ-টিজিংসহ ভাসমান অপরাধ কমে আসবে। সহজলভ্য হবে পুলিশি সেবা।
কোতয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আনোয়ারুল হক বলেন, এ পর্যন্ত কোতয়ালী মডেল থানার অধীনে ২৪ টি বিট অফিসে কার্যক্রম শুরু হয়েছে। যার মধ্যে নগরীতে ১৮টি এবং উপজেলার ৬ টি ইউনিয়নে ৬ টি বিট অফিস রয়েছে।