বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০


কুমিল্লায় আলোচনায় আলু


আমাদের কুমিল্লা .কম :
13.10.2020

আবদুল্লাহ আল মারুফ।।
কুমিল্লায় আলুর দাম ৫০-৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এর আগে কখনও এ দামে আলু বিক্রি হয়নি। বাংলাদেশের মানুষের খাবারের তালিকায় আলুর নাম সর্বপ্রথম। পনেরো টাকা থেকে বাড়তে বাড়তে বর্তমানে হাফ সেঞ্চুরির করে ফেলেছে সে আলু। এতে করে কুমিল্লার সাধারণ মানুষের জীবিকা নির্বাহ কঠিন হয়ে পড়েছে।
গতকাল মঙ্গলবার কুমিল্লা নগরীর চকবাজার, রাজগঞ্জ বাজার, বাদশামিয়ার বাজার, টমছমব্রিজ বাজার, রাণীর বাজার নিউ মার্কেট বাজার ঘুরে দেখা গেছে, কিছু সবজির দোকানে আলু নেই। ব্যবসায়ীরা জানান, আলুর দাম বাড়ছে। বাজারে আলু কম। যা আমাদের কাছে ছিল, সব বিক্রি হয়ে গেছে।
রাজগঞ্জ বাজারের আলু ব্যবসায়ী আবুল বাশার জানান, ডায়মন্ড লাল গোল আলু ও ডায়মন্ড সাদা গোল আলু দুটোই প্রতি কেজি ৫০-৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। সবজির দাম বাড়ায় আলুর চাহিদা বেড়েছে। আর এদিকে আলুও বাজারে প্রায় শেষ। যার কারণে আলুর দাম এত বেশি। নতুন আলু আসা পর্যন্ত এমন ভোগান্তি পোহাতে হবে।
কিন্তু ভিন্ন চিত্র দেখা যায় নগরীর রাণীর বাজারের এক সবজির দোকানে। সাইনবোর্ড টানিয়ে ৪৫ টাকায় বিক্রি করছে আলু। এই ভিন্নতার কারণ জানতে চাইলে ব্যবসায়ী মোহাম্মদ আলম জানান, ১২ অক্টোবর (সোমবার) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়েছে। সবাই ৫০ টাকা করে বিক্রি করেছে, কিন্তু অভিযান টের পেয়ে ৪৫ টাকা বলেছে। তাই আমি ৪৫ টাকাই বিক্রি করছি।
আলু কিনতে আসা অটোরিকশা চালক হিরন মিয়া বলেন, বাঁচার উপায় কি? সারাদিনের রুজির পুরাটাই এখন বাজার খরচা চলে যায়। আলু, ডাল, ডিম কিছুই সস্তা নাই।
এই বিষয়ে জেলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মোহাম্মদ আসাদুজ্জামান জানান, প্রতিনিয়তই অভিযান হচ্ছে। যদি পাইকারি মূল্য বেশি হয়, তাহলে ব্যবসায়ীদের বিক্রয়মূল্যও বেশি হবে। সে ক্ষেত্রে আমাদের কিছুই করার নেই। তবে কেউ যদি বিন্দু পরিমাণও অনৈতিক কাজ করে তবে আমরা ব্যবস্থা নিব। এই বিষয়ে কোন ছাড় নেই।