বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০


সরকার বলছে ৩০-ব্যবসায়ীরা ৫০!


আমাদের কুমিল্লা .কম :
15.10.2020

কুমিল্লায় আলুর দর

আবদুল্লাহ আল মারুফ।।
সরকারি নির্দেশনা অনুযায়ী গতকাল বৃহস্পতিবার থেকে আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই নির্দেশনা অগ্রাহ্য করে কুমিল্লার প্রত্যেক বাজারেই আলুর দাম এখনও ৫০ টাকা বা তার বেশিও বিক্রি হচ্ছে।
কুমিল্লার বাজারগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, কোথাও আলুর দাম ৫০ টাকার নিচে নেই। রাণীর বাজারের ব্যবসায়ী আবুল কাশেম, রাজগঞ্জ বাজারের ব্যবসায়ী মোহাম্মদ মনজিল, চকবাজারের ব্যবসায়ী কাউসার আলম, টমছম ব্রিজের ব্যবসায়ী লিয়াকত আলী আলুর ৫০ টাকা দামের কারণ বর্ণনা করেন। তারা জানান ,সরকারের ঘোষিত ৩০ টাকা দরে আলু বিক্রির ব্যপারে ব্যবসায়ীরা অবগত আছেন। কিন্তু যে আলুগুলো তারা ঘোষণার আগেই নিয়ে এসেছিলেন, সে আলুর দাম তারা কমাতে পারবেন না। কারণ সেগুলো তারা বেশি দামে এনেছিলেন।
কিন্তু চকবাজারের আরেক পাইকারি ব্যবসায়ী আব্দুল মালেক খলিফা জানান ভিন্ন কথা। তিনি জানান, আমি যেই আলু এনেছি গত ১৪ অক্টোবর (বুধবার) সেগুলোর দাম অনুযায়ী ৩৬ টাকাতে পাইকারি বিক্রি করেছি। তবে খবর পেয়েছি সেই আলু আজও (গতকাল) ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আমার কাছে থাকা আলুগুলো শেষ হলেই ৩০ টাকা দরে বিক্রি শুরু করবো।

এই বিষয়ে ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মোহাম্মদ আসাদুজ্জামান জানান, এখন প্রতিনিয়তই আমরা বাজার মনিটরিং করছি। সরকারিভাবে কোন নির্দেশনা এখনও আমাদের কাছে আসেনি। মিডিয়ার মাধ্যমে যতটুকু জানছি সেই অনুসারে আমরা এগুচ্ছি। তবে ভাউচার দেখিয়ে কেউ যদি আলুর বেশি দামে ক্রয়ের প্রমাণ দিতে পারে, তবে তার জন্য আমাদের কিছু করার নেই। আর যদি কেউ ভাউচার ছাড়াই বেশি দাম রাখে তার ব্যবস্থা আমরা নিবই ।