বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০


গুণগত উচ্চ শিক্ষা নিশ্চিতকরণে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের অনলাইন সেমিনার


আমাদের কুমিল্লা .কম :
17.10.2020

গত ১৪অক্টোবর বুধবার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে অনলাইনে তড়ড়স চষধঃভড়ৎস মাধ্যমে “গুণগত উচ্চ শিক্ষা নিশ্চিতকরণে ও অ্যাক্রিডিট্যাশন সার্টিফিকেট অর্জনে আইকিউএসি ও এসএসির ভূমিকা- তত্ত্ব ও বাস্তবতা ” বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে বোর্ড অব ট্রাস্টির সম্মানিত চেয়ারম্যান সৈয়দ এহসানুল হক, ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে সম্মানিত উপাচার্য প্রফেসর তোফায়েল আহমেদ, পিএইচডি। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কুল অব বিজনেস এর ডিন ও চেয়ারম্যান প্রফেসর ড. সুরজিৎ সর্ববিদ্যা, স্কুল অব ল’ এর ডিন ও চেয়ারম্যান ড.মো. মিলন হোসেন, ইংরেজি বিভাগের চেয়ারম্যান তারিকুল আলম, সিএসই বিভাগের চেয়ারম্যান মোজাম্মেল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক বিভাগের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন। সেমিনারে মাসুম বকাউল, সহকারী পরিচালক, আইকিউএসি, বিউ এবং মিস. তানজিলা তামান্না, সহকারী পরিচালক, আইকিউএসি, বিউ “ গুনগত উচ্চ শিক্ষা নিশ্চিতকরণে ও অ্যাক্রিডিট্যাশন সার্টিফিকেট অর্জনে আইকিউএসি ও এসএসির ভূমিকা- তত্ত্ব ও বাস্তবতা ” এর উপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

উক্ত সেমিনারে সভার সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. তোফায়েল আহমেদ,পিএইচডি সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. আশরাফুল আলম, পরিচালক, আইকিউএসি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ডিরেক্টর, আইকিউএসি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

সেমিনারের শুরুতে মিলন হোসেন, পরিচালক, আইকিউএসি, ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় উপস্থিত সকলকে পরিচয় করিয়ে দেন এবং গুণগত উচ্চ শিক্ষা নিশ্চিতকরণে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর উদ্যোগ এবং পরিল্পনা সংক্ষেপে তুলে ধরেন। মিস. তানজিনা তামান্না ও জনাব মাসুম বকাউল তাদের প্রবন্ধে খুব সুন্দর ভাবে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি ও এসএসি’র ভূমিকা উপস্থাপন করেন যা পরবর্তী আলোচনায় প্রশংসিত হয়। পরবর্তীতে প্রত্যেক বিভাগ থেকে ডীন ও চেয়ারম্যানগন তাদের বিভাগের আইকিউএসি এর সম্পর্কে চিন্তা ভাবনা ও কার্যাবলি ব্যক্ত করেন। সেমিনারে উপস্থিত বক্তাদের মধ্যে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ডিরেক্টর, আইকিউএসি কুমিল্লা বিশ্ববিদ্যালয়, আইকিউএসি ও এসএসি’র ভূমিকা এর সম্পর্কে খুব সুন্দর দিক নির্দেশনা মূলক আলোচনা করেন এবং প্রফেসর ড. মো. আশরাফুল আলম, ডিরেক্টর, আইকিউএসি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আইকিউএসি ভূমিকা ও করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং কি ভাবে গুনগত শিক্ষা মানসমূহ নিশ্চিত করে অ্যাক্রিডিট্যাশন সার্টিফিকেট অর্জন করতে হবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনাসহ দিক নির্দেশনা দেন।

সেমিনারে উপস্থিত ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে বোর্ড অব ট্রাস্টির সম্মানিত চেয়ারম্যান সৈয়দ এহসানুল হক আইকিউএসি এর সফলতা ও বিশ্ববিদ্যালয়ের উন্নতির কল্পে পূর্বের ন্যায় ভবিষৎ ও তার সব ধরনের সাহায্য ও সহযোগিতা অব্যহত থাকবে বলে ঘোষনা করেন। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. তোফায়েল আহমেদ, পিএইচডি তার সমাপনি বক্তিতায় বলেন বিশ্ববিদ্যালয়ের গুনগত মান শিক্ষার জন্য স্বল্প মেয়াদী পরিকল্পনার পাশাপাশি দীর্ঘমেয়াদী পরিকল্পনার গ্রহন করতে হবে এবং সেমিনার ও ওয়ার্কশপ এর পরবতীতে সেমিনার ও ওয়ার্কশপ এর ফলাফল পর্যালোচনা বিশ্লেষন করতে হবে এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে সভা সমাপ্তি ঘোষণা করেন।