বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০


মতলবে উপ-নির্বাচন কাল


আমাদের কুমিল্লা .কম :
18.10.2020

স্টাফ রিপোর্টার, চাঁদপুর।।
চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচন ও আরো ৫টি ইউনিয়নে চেয়ারম্যান ও ৭ ওয়ার্ডে সাধারণ সদস্য পদে উপ-নির্বাচন কাল ২০ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে। মৃত্যুজনিত কারণে ওই সব পদগুলো শূন্য হওয়ায় নির্বাচন কমিশন এ উপ-নির্বাচনের আয়োজন করে। ব্যালটের মাধ্যমে এ উপ-নির্বাচন হবে।
চাঁদপুর জেলা পরিষদের সদস্য পদের নির্বাচনে একজন মহিলা প্রতিনিধি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতোমধ্যেই তিনি নির্বাচিত হয়েছেন। গতকাল রোববার ১৮ অক্টোবর এ ব্যাপারে সকল নির্বাচনি প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্য মতে, মতলব দক্ষিণ উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ১৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৭ হাজার ৮৮০ জন এবং মহিলা ভোটার ৮৫ হাজার ৩০১ জন। ভোটারগণ ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে।
কুমিল্লা নির্বাচন কমিশনের আঞ্চলিক কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।
ইতিমধ্যেই সকল ভোটগ্রহণকারী প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসারগণের ভোটগ্রহণ পদ্ধতির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এতে কেন্দ্র ৫৭ টি এবং কক্ষ ৪শ টি।
এ উপ-নির্বাচনের সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে এবং প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসারদের নিয়োগ সংক্রান্ত চিঠিও ইতিমধ্যে প্রেরণ করা হয়েছে বলে জেলা নির্বাচন অফিস থেকে এ তথ্য জানা গেছে।
এছাড়াও ২০ অক্টোবর চাঁদপুর জেলার ৫ টি ইউনিয়নের চেয়ারম্যান ও বিভিন্ন ইউনিয়নের ৭টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে উপ-নির্বাচনে ইউনিয়নগুলোর নাম ও ভোটার সংখ্যা হলো : কচুয়ার সাচারে ভোটর সংখ্যা ১৯ হাজার ৮শ ১৯ জন। এর মধ্যে মহিলা ভোটার ৯ হাজার ৫শ ২৯ জন এবং পুরুষ ভোটার ১০ হাজার ২শ ৯০ জন। গোহাট উত্তরের ভোটর সংখ্যা ২০ হাজার ৬ শ ৯৭ জন। এর মধ্যে মহিলা ভোটার ১০ হাজার ৪শ ১১ জন এবং পুরুষ ভোটার ১০ হাজার ২শ ৮৬ জন।
মতলব উত্তরের জহিরাবাদে ভোটর সংখ্যা ১০ হাজার ৭ শ ২৯ জন। এর মধ্যে মহিলা ভোটার ৫ হাজার ৩শ ২০ জন এবং পুরুষ ভোটার ৫ হাজার ৪শ ৯ জন।
সুলতানাবাদ ইউনিয়নে ভোটর সংখ্যা ১৫ হাজার ৪শ ৪৬ জন। এর মধ্যে মহিলা ভোটার ৭ হাজার ৬শ ৩০ জন এবং পুরুষ ভোটার ৭ হাজার ৮শ ১৬ জন।
শাহারাস্তির মেহের দক্ষিণ ইউনিয়নের ভোটর সংখ্যা ৭ হাজার ৪শ ৪২ জন। এর মধ্যে মহিলা ভোটার ৩ হাজার ৮শ ৮৯ জন এবং পুরুষ ভোটার ৩ হাজার ৫ শ ৫৩ জন।
সাধারণ সদস্য পদে গোহাট উত্তর ইউনিয়নের ৭নং ওয়ার্ড, মোহনপুরের ১নং ওয়ার্ড, ফতেপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড, ইসলামাবাদ ইউনিয়নের ১নং ওয়ার্ড, সুচিপাড়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড, চিতোষী পশ্চিমের ৭নং ওয়ার্ড এবং হাজীগঞ্জ কালচোঁ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
স্ব -স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন বলে জানা যায়। এক্ষেত্রে সকল প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে বলে জানা যায়।

চাঁদপুরে
৩১ শিকারির কারাদণ্ড
স্টাফ রিপোর্টার,চাঁদপুর।।
ইলিশ প্রজনন রক্ষা অভিযান অমান্য করে চাঁদপুর মেঘনা নদীতে ইলিশ শিকারের দায়ে ৩৬ জেলেকে আটক করেছে জেলা টাস্কফোর্স কমিটির সদস্যরা। এদের মধ্যে ৩১ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৫ জনকে জরিমানা করেছে পৃথক ভ্রাম্যমাণ আদালত।
গতকাল ১৮ অক্টোবর সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাত, অলিদুজ্জামান ও মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নেহাশীষ দাশ।
এর আগে শনিবার ১৭ অক্টোবর বিকাল ৪টা থেকে রোববার ১৮ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত মতলব উত্তর, সদর ও হাইমচর উপজেলা টাস্কফোর্স মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে।
কোস্টগার্ড কর্তৃক আটক ১৭ জেলে হলো, মো. বিল্লাল সৈয়াল, দুলাল মিজি, খোরশেদ বেপারী, মো. জয়নাল, হাসান, শুভ জয়নাল, সাব্বির, মনির, জসিম উদ্দিন, রাসেল, রোমান, জাকারিয়া, শুক্কুর আলী, আল-আমিন, জাহিদ ও জয়নাল আবেদীন। কোস্টগার্ডের পৃথক অভিযানে আটক ৭ জন হলো, জুম্মান হোসেন, সায়েম, আবু সাইয়িদ, বাদল, মিনহাজ, মুন্না ও রাব্বি।
হাইমচরে আটক ৮জন হলো, মনির, কালু রাঢ়ী, শরীফ, নজরুল ইসলাম, জসিম হাওলাদার, মো. ইব্রাহীম, মো. মনির হোসেন ও মো. রাব্বি। মতলব উত্তরে আটক ৪ জন হলো, আবদুল হামিদ, আহম্মদ প্রধানিয়া, রশিদ বেপারী ও সোহেল প্রধান।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে সকাল ১১টায় এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আটক ৩৬ জেলের মধ্যে চাঁদপুর কোস্টগার্ডের পৃথক দু’টি অভিযানে আটক হয় ২৪জন। হাইমচর কোস্টগার্ড ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে আটক করেন ৮ জেলে এবং মতলব উত্তর উপজেলা টাস্কফোর্স আটক করেন ৪ জেলে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোস্টগার্ডের অভিযানে আটক ২৪ জেলের মধ্যে ১৪ জনকে ১ মাস, ৯ জনকে ২০ দিন করে কারাদন্ড এবং ১জনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। মতলব উত্তরের আটক ৪ জেলের মধ্যে ১জনকে ১ মাস কারাদন্ড এবং ৩ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া হাইমচর উপজেলায় আটক ৮ জেলের মধ্যে ৭ জনের ১ বছর করে কারাদন্ড এবং ১জনকে ৫শ’ টাকা জরিমানা করা হয়।
উল্লেখ্য, ইলিশের বংশ বিস্তারে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, মওজুদ, ক্রয়-বিক্রয় ও সরবরাহ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্য করলে ১ থেকে ২ বছর কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দন্ড দেয়ার বিধান রয়েছে।