বুধবার ২৫ নভেম্বর ২০২০


কচুয়ায় জলাবদ্ধতার ভোগান্তি


আমাদের কুমিল্লা .কম :
25.10.2020

কচুয়া প্রতিনিধি ॥
কচুয়ায় অতিবৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। গত ৩ দিনের টানা বৃষ্টিতে তেগুরিয়া গ্রামের ৫ বাড়ির শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।
স্থানীয় অধিবাসী সাবেক ইউপি সদস্য মো. মোখলেছুর রহমান প্রধান, মো.ছিদ্দিকুর রহমান প্রধান,মো. জাহাঙ্গীর আলম প্রধান, মো. আব্দুর রহমান প্রধান, মো. কবির হোসেন, মো. আলী হোসেন ও মো. বিল্লাল হোসেনসহ একাধিক ভুক্তভোগী পরিবার জানান, তেগুরিয়া গ্রামের মজু প্রধানীয়া বাড়ির মসজিদ সড়কের এ রাস্তাটি একটি অতি পুরনো ও কয়েক বাড়ির শত শত মারুষের চলাচলের একমাত্র চলাচলের রাস্তা। এ রাস্তার পাশে বিখ্যাত খিরাই খাল পর্যন্ত সংযোগ রয়েছে। খালটি কতিপয় প্রভাবশালী লোকজন ভরাট করার ফলে বর্ষা মৌসুমসহ হঠাৎ বৃষ্টি হলেই জলাবদ্ধাতায় চরম দুর্ভোগ পোহাতে হয় গ্রামবাসীর। এছাড়া রাস্তা সংলগ্ন ডোবায় পানি জমাট হওয়ায় কয়েক স্থানে রাস্তা ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
স্থানীয় লোকজন জানান, আইনের কোনো তোয়াক্কা না করে তেগুরিয়া পাটওয়ারী বাড়ির জহিরুল ইসলাম পাটওয়ারী অতি সম্প্রতি খালের উপর পাকা দোকান নির্মাণ করেন। এর আগে একই গ্রামের চারু পাটওয়ারী,আব্দুল আজিজ পাটওয়ারী,অলি উল্যাহ পাটওয়ারী জসিম উদ্দিন পাটওয়ারীসহ বেশকিছু লোকজন ওই খালটি ভরাট করে ইচ্ছে মতো বাড়িঘর নির্মাণ করে দিব্বি আরামে বসবাস করে আসছেন। এ বিষয়ে স্থানীয় সাংসদ,সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বরাবর স্থানীয় লোকজন লিখিত অভিযোগ দায়ের করেও কোনো সুফল পায়নি। ওই সময়ে এরাকাবাসীর অভিযোগের ভিত্তিতে স্থানীয় ইউনিয়র নায়েব অফিসের কর্মকর্তারা সরেজমিনে এসে অবৈধ দখল কারীদের বাধা দিলেও তোয়াক্কা না করেই দখল করে আছেন তারা।
এেিদক দ্রুত খালটি অবৈধ দখলকারীদের কাছ থেকে দখল কর্মকাণ্ড উদ্ধার করে পুরো গ্রামবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্ত করতে নতুন করে খাল খনন করে পানি চলাচলের উপযোগী করতে স্থানীয় প্রশাসনের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের দাবি জানিয়েছে ভুক্তভোগী এলাকাবাসী।