রবিবার ১৭ জানুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » sub lead 1 » করোনার সনদ পেতে ভোগান্তিতে ছয় জেলার বিদেশগামীরা


করোনার সনদ পেতে ভোগান্তিতে ছয় জেলার বিদেশগামীরা


আমাদের কুমিল্লা .কম :
26.10.2020

আবদুর রহমান।।
কুমিল্লা জেনারেল হাসপাতালে কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী জেলার প্রবাসীদের করোনা পরীক্ষার পর সনদ নিতে হচ্ছে। তবে কুমিল্লায় আসা এ ছয়টি জেলার বিদেশগামী যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা প্রদান এবং সনদ সংগ্রহে হয়রানি আর ভোগান্তি এখন চরমে পৌঁছেছে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা ও নমুনা সংগ্রহে ধীরগতিসহ নানা জটিলতা পোহাতে হচ্ছে তাদের।
নগরীর কুমিল্লা জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে, ছয় জেলার অন্তত শতাধিক প্রবাসী করোনার সনদ পেতে ওই হাসপাতালে জড়ো হয়েছেন। তারা নমুনা দেওয়ার জন্য বেশ কয়েকটি লাইনে দাঁড়িয়ে ধাক্কাধাক্কি করছেন। একটি মাত্র বুথে তাদের কাছ থেকে নমুনা পরীক্ষার আবেদন ফরম নিচ্ছেন সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র মেডিকেল টেকনিশিয়ান জহিরুল ইসলাম।
কুমিল্লার দেবিদ্বার উপজেলার গুনাইঘর গ্রামের আবুধাবি প্রবাসী মোশারফ হোসেন বলেন, বিদেশগামীদের ফ্লাইট ধরার ৪৮ ঘণ্টা আগে করোনার সনদ গ্রহণ করতে গিয়ে নানা সমস্যায় পড়তে হচ্ছে। আজকে কুমিল্লা জেনারেল হাসপাতালে নমুনা প্রদান করলে কাল বা পরশু সিভিল সার্জন অফিস থেকে সনদ সংগ্রহ করতে হয়। কুমিল্লা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়।
ফেনীর ছাগলনাইয়া উপজেলার গতিয়া সোনাপুর গ্রামের ওমান প্রবাসী মো.শাহজাহান বলেন, ছয় জেলার প্রবাসীদের জন্য মাত্র একটি বুথে আবেদন নেওয়া হচ্ছে। আবেদন সংগ্রহকারীরা আসেন বেলা ১১টার দিকে। অথচ সকাল ৮টা থেকে প্রবাসীরা এসে দাঁড়িয়ে থাকে। দুপুরের পর তারা আবেদন গ্রহণ করতে চায় না। এসব কারণে অনেকের বিদেশ যাত্রা বাতিলের ঘটনাও ঘটেছে।
ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের প্রবাসী বিল্লাল হোসেন বলেন, এখানে আরও কয়েকটি বুথ বাড়ানো হোক, আর না হয় প্রতিটি জেলায় নমুনা সংগ্রহ করে করোনা সনদ দেওয়া হোক।
কুমিল্লা জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. মো. শাহাদাত হোসেন বলেন, বিদেশগামীদের করোনা পরীক্ষার যাবতীয় কার্যক্রমের জন্য আমাদের নির্দিষ্ট কোন লোকবল নেই। আমাদের অফিসের লোকজন নির্দিষ্ট কাজের পাশাপাশি অতিরিক্তভাবে এই দায়িত্ব পালন করছেন। আর এখানে সবাই কুমিল্লার বাসিন্দা না, আরও পাঁচটি জেলা থেকে বিদেশগামীরা আসছেন সনদ নেওয়ার জন্য। লোকবল সংকটের কারণে সময় মতো সনদ দিতেও আমাদের হিমশিম খেতে হচ্ছে। তারপরও আমার চেষ্টা করছি সকলকে সঠিক সময়ে সনদ দেওয়ার জন্য।
বিদেশগামীরা নমুনা দেওয়ার পর যেকোন স্থান থেকে অনলাইনের মাধ্যমেও সনদ সংগ্রহ করতে পারেন।